জ্বালানি ও ভোজ্যতেলের দাম কমানোর চেষ্টা চলছে: বাণিজ্যমন্ত্রী

|

স্টাফ করেসপনডেন্ট, রংপুর:

বৈশ্বিক বাজারে সব কিছুর দাম কমলেও ডলারের দাম বেশি হওয়ায় আমরা সেই সুবিধাটি পাচ্ছি না। ডলারের দাম সেটেলের মাধ্যমে জ্বালানি ও সয়াবিন তেলের দাম কমানোর চেষ্টা চলছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

শনিবার (১০ সেপ্টেম্বর) সকালে রংপুর মহানগরীর সেন্ট্রাল রোডের নিজ বাসভবনে সাংবাদিকদের সাথে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বিশ্ব বাজারে সব জিনিসের দাম কমেছে। যেমন তেলের দাম কমেছে। পাশাপাশি যেটা সমস্যা হয়েছে, সেটা হলো ডলারের দামটা বেড়ে গেছে। এজন্য আমরা এই কমে যাওয়ার সুবিধা টা পাচ্ছি না। আশা করছি ডলারের দামটা সেটেল হবে। সেটেল হলে আমরা সয়াবিন তেলের দাম নিয়ে বসবো এবং দামটা ফিক্সড হবে। সার্বিক অবস্থায় বলা চলে দেড়-দুই মাসের মাথায় সয়াবিন তেলের দাম কিছুটা কমে আসবে।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি প্রসঙ্গে মন্ত্রী বলেন, বৈশ্বিক যে অবস্থা, সে কারণে সব জিনিসের দাম বেড়েছে। তার প্রভাব পড়েছে এখানে। জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে আমাদের লোকাল পরিবহন এবং সব কিছুর ওপরই প্রভাব পড়েছে। আমরা খুব আশাবাদী। বৈশ্বিক হাজারে জ্বালানির দাম কমছে। গতকাল (৯ সেপ্টেম্বর) ৯০ ডলারে নেমে এসেছিল। বাংলাদেশে আসতে এটা সময় লাগে। সরকার ফলোআপ করছে। আমার মনে হয় শীঘ্রই আরও কিছু দাম কমবে। কমার পাশাপাশি ইউক্রেন রাশিয়া থেকে খাবার আসতে শুরু করেছে। আমরা চাল আমদানি শুরু করেছি। মিয়ানমারের সাথেও আমাদের কথাবার্তা হয়েছে। সার্বিক অবস্থা যেটা বলতে পারি দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি কমে আসবে।

তিনি আরও বলেন, ভারত আমাদের কাছে তাদের উত্তর পূর্ব স্থানগুলোতে যাওয়ার জন্য আমাদের কাছ থেকে ট্রানজিট চেয়েছে, আমরাও ভারতের পোর্ট ব্যবহারের কথা জানিয়েছি। এসব প্রাথমিক আলোচনা। বারবার আমরা তিস্তার পানি বন্টন চুক্তির কথা বলেছি। তিস্তা নদী মূলত পশ্চিম বঙ্গের কনসার্ন, তাদের বিষয়ে পজিটিভ আশা করা যাচ্ছে। যদি সেটা হয়ে যায় তাহলে এ ব্যপারে সেটেলমেন্ট হয়ে যাবে। ভারত সফরে সব কিছু মিলে পজিটিভ হয়েছে। প্রধানমন্ত্রী সরাসরি ব্যবসায়ীদের সাথে কথা বলেছেন। তাদের কিছু প্রশ্ন ছিল, অবজারভেশন দাবি ছিল। প্রধানমন্ত্রী শুনেছেন। বিবেচনায় আনবেন বলেছেন। আশা করা যায়, বেশ বড় অ্যামাউন্ট বিনিয়োগ হবে। বিশেষ করে আদানী গ্রুপ বড় বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। পোল্ট্রি, জ্বালানি, ট্রান্সপোর্ট, রেলওয়ে, এগ্রো পোসেসিং বিষয়ে তারা উৎসাহ দেখাচ্ছে। আমরাও আশাবাদী।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply