রুশ দখলকৃত ১ হাজার বর্গকিলোমিটার এলাকা কিয়েভের পুনরুদ্ধার

|

এক সপ্তাহে রুশ বাহিনীর দখলকৃত ১ হাজার বর্গকিলোমিটার এলাকা পুনরুদ্ধার করেছে ইউক্রেন। খারকিভে মুক্ত হয়েছে ৩০টি অঞ্চল।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) ভিডিওবার্তায় এমন দাবি করেছেন প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। তিনি বলেন, গত কয়েকদিনে পূর্ব ও দক্ষিণাঞ্চলে ব্যাপক সাফল্য পেয়েছে তার সেনারা। হামলা অব্যাহত রেখেছে রাশিয়াও। মাইকোলাইভ থেকে পিছু হটেছে ইউক্রেনের সেনারা, এমন দাবি রাশিয়ার। যুক্তরাষ্ট্রের তৈরি হাইমার্স রকেট সিস্টেম ও এম-৭৭৭ হাওয়াইজার ধ্বংসের দাবিও করেছে মস্কো।

পূর্ব ও দক্ষিণাঞ্চলে দ্রুত গতিতে অগ্রসর হচ্ছে ইউক্রেনের সেনারা। বেশ কয়েকটি দখলকৃত এলাকায় রাশিয়ার প্রতিরক্ষা লাইন ভেদ করেছে ইউক্রেন। তুমুল লড়াই চলছে খারকিভে। ৩০টি এলাকা পুনরুদ্ধারের দাবি করেছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। জনবহুল তিনটি শহর থেকে সরিয়ে নেয়া হয়েছে বেসামরিকদের। রুশ দখলকৃত কুপিয়ানস্ক থেকে মাত্র ১৫ কিলোমিটার দূরে অবস্থান করছে কিয়েভের সেনারা। শহরটির গুরুত্বপূর্ণ রেলওয়ে জংশন ব্যবহার করে সেনা পরিবহন ও সমরাস্ত্র আনা নেয়া করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া পোস্টে দাবি করা হয়, তিনদিনেই ৫০ কিলোমিটার এলাকা অগ্রসর হয়েছে জেলেনস্কি বাহিনী। দোনেৎস্কের পূর্বাঞ্চলেও ফ্রন্টলাইনের কাছাকাছি রয়েছে ইউক্রেনের সেনারা। ভোলদেমির জেলেনস্কি বলেন, এখন পর্যন্ত ইউক্রেনের সেনারা খারকিভের অনেকগুলো গ্রাম পুনরুদ্ধার করেছে। নতুন নতুন অঞ্চলে আমাদের পতাকা উড়ছে। খারকিভে ন্যাশনাল পুলিশ ফোর্স ফিরে এসেছে। দোনবাস ও দক্ষিণে জীবনের ঝুঁকি নিয়ে লড়ছে সেনারা।

খারকিভের কিছু অঞ্চলে ইউক্রেনের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার খবর স্বীকার করেছে রাশিয়াও। তবে হামলা অব্যাহত রেখেছে মস্কো। দোনেৎস্ক ও খারকিভে কিয়েভের একাধিক সামরিক স্থাপনায় চালিয়েছে হামলা। অভিযান জোরদার করেছে বিমান বাহিনী। সামি’তে একটি হাসপাতাল ধ্বংস হয়েছে বলে দাবি অঞ্চলটির গভর্নরের। মাইকোলাইভে ব্যর্থ হামলার চেষ্টা করেছে ইউক্রেন, এমন দাবি করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেনকোভ। তিনি বলেন, মাইকোলাইভে কয়েক দফা ব্যর্থ চেষ্টার পর সরিয়ে নেয়া হয়েছে ইউক্রেনের সেনাদের। দোনেৎস্কে ইউক্রেনের ৯৩তম ব্রিগেডকে ধরাশায়ী করেছে রুশ বাহিনী। খারকিভে হাইমার্স ধ্বংস করা হয়েছে।

জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্রে হামলা নিয়ে পাল্টাপাল্টি অভিযোগ অব্যাহত রেখেছে ইউক্রেন-রাশিয়া। আবারও কিয়েভের দাবি, তেজস্ক্রিয়তার ঝুঁকিতে রয়েছে অঞ্চলটির মানুষ। মস্কো বলছে, পরমাণু কেন্দ্র সংলগ্ন ইনেরহোডার শহরে ২৪ ঘণ্টায় ৬টি আর্টিলারি হামলা চালিয়েছে ইউক্রেন। মার্গানেটে ছুঁড়েছে ২৭টি গোলা। বিচ্ছিন্ন হয়ে গেছে অঞ্চলটির বিদ্যুতের লাইন।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply