পাচারের সময় বিরল প্রজাতির উল্লুকসহ হাতেনাতে আটক ২

|

উদ্ধারের পর বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে উল্লুকটিকে।

অভয়ারণ্য থেকে পাচারের সময় বিরল প্রজাতির উল্লুকসহ চট্টগ্রামের চুনতি এলাকায় হাতেনাতে ধরা পড়েছে ২ পাচারকারী। প্রায় বিলুপ্ত হিসেবে লাল তালিকাভুক্ত এ প্রাণীটি উদ্ধারের পর হস্তান্তর করা হয়েছে বনবিভাগের কাছে। উল্লুকটিকে বিক্রির উদ্দেশ্যে পাচারের কথা স্বীকার করেছে দুই পাচারকারী। উদ্ধারের পর, চুনতি অভয়ারণ্যের বন কর্মকর্তার কাছে উল্লুকটিকে হস্তান্তর করা হয়।

শনিবার (১০ অক্টোবর) সকালে চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চুনতি অভয়ারণ্য থেকে পাচারের সময় ওই দুই পাচারকারীকে আটক করা হয়। আর্ন্তজাতিক পরিবেশ সংরক্ষণ সংস্থা-আইইউসিএন জানিয়েছে, বিলুপ্তির ঝুঁকিতে থাকা প্রাণীদের মধ্যে লাল তালিকাভূ্ক্ত এই উল্লুক অন্যতম।

আটক দুই পাচারকারীর বিরুদ্ধে বণ্যপ্রাণী সংরক্ষণ আইনে মামলা দায়ের হয়েছে। উদ্ধারকৃত উল্লুকটি রিয়াজউদ্দিন বাজারে নিয়ে বিক্রির উদ্দেশ্যে বান্দরবানের আলীকদম থেকে এনেছিলেন বলে দাবি দুই পাচারকারীর।

প্রসঙ্গত, চার দশক আগেও বাংলাদেশর বনাঞ্চলগুলোতে উল্লুকের সংখ্যা ছিল ৩ হাজারেরও বেশি, বিলুপ্ত হতে হতে এ সংখ্যা এখন নেমেছে মাত্র আড়াইশোতে। বিশ্বে ১৯ ধরনের উল্লুক থাকলেও, দক্ষিণ এশিয়ায় দেখা মেলে মাত্র ৩টি প্রজাতির। আগে চুনতি অভয়ারণ্যে দেখা গেলেও, বর্তমানে সিলেটের মৌলভিবাজারে ছাড়া বাংলাদেশের আর কোথাও নেই এ বিরল প্রাণী।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply