ইউক্রেনে ‘কামিকাজি’ ড্রোন দিয়ে হামলা রাশিয়ার, টার্গেট বিদ্যুৎ অবকাঠামো

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং আরও দুটি অঞ্চলে ‘ইরানের তৈরি কামিকাজি ড্রোন’ দিয়ে চালানো একের পর এক হামলায় জরুরি অবকাঠামো, বিশেষ করে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় বড় ধরনের ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস সিমাহাল। খবর বিবিসির।

সোমবার (১৭ অক্টোবর) কিয়েভে স্থানীয় সময় সকাল সাড়ে ছয়টার দিকে এ হামলা হয়। সর্বশেষ হামলাটি হয়েছে সকাল ৮টা ১০ মিনিটে।

ইউক্রেনের প্রধানমন্ত্রী বলেন, রাজধানী শহর এবং আশপাশের এলাকা ছাড়াও ডেনিপ্রো এবং সুমি অঞ্চলে এসব হামলা হয়। এসব অঞ্চলের শত শত গ্রামে বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় ৫৮৫টি গ্রামে বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে গেছে।

বিবিসি প্রতিবেদনে বলা হয়েছে, নিচু দিয়ে উড়ে আসা ড্রোনের শব্দ ভেসে আসার পরপরই ইউক্রেনের রাজধানী শহরে বিমান বিধ্বংসী অস্ত্রের গুলির শব্দের প্রতিধ্বনি শোনা যায়। দুটো বিস্ফোরণ হয়েছে শহরের কেন্দ্রের খুব কাছে। কিয়েভের প্রধান রেল স্টেশনের কাছেও বিস্ফোরণ হয়েছে।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিৎস্কো সোশ্যাল মিডিয়া চ্যানেল টেলিগ্রামে লিখেছেন, শহরে মোট চারটি হামলা হয়েছে, তবে নগরবাসীরা কমপক্ষে পাঁচ থেকে ছয়টি বিস্ফোরণের কথা জানিয়েছেন।

ইউক্রেনের সরকার এবং পশ্চিমা দেশগুলো বলছে, এসব ড্রোন রাশিয়া ইরান থেকে পেয়েছে। কিন্তু তেহরান কয়েকবার বলেছে এগুলো মিথ্যা প্রচারণা, ইরান কখনোই রাশিয়াকে কোনো ড্রোন দেয়নি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply