অভিবাসন প্রত্যাশীদের জন্য নিউইয়র্কে চালু হলো অস্থায়ী আশ্রয়কেন্দ্র

|

অভিবাসন প্রত্যাশীদের ঢল সামলাতে অস্থায়ী আশ্রয়কেন্দ্র চালু হয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। ম্যানহাটনের একটি দ্বীপে তৈরি ওই আশ্রয় কেন্দ্রটিতে এক হাজার মানুষের আবাসনের ব্যবস্থা রয়েছে। সেখানে থাকবে খাবার, পানিসহ প্রয়োজনীয় মৌলিক সুবিধা। আশ্রয়কেন্দ্রে থেকে অভিবাসনের দাফতরিক কাজ ও যোগাযোগের সুযোগ পাবেন বাসিন্দারা। খবর ব্লুমবার্গের।

র‍্যানডলস আইল্যান্ডের অবস্থান নিউইয়র্কের ম্যানহাটনে। সেখানেই তৈরি হয়েছে নতুন একটি হাউজিং কমপ্লেক্স। যা মূলত অভিবাসন প্রত্যাশীদের অস্থায়ী আবাসনের সুযোগ দেবে।

নিউ ইয়র্কের অভিবাসী বিষয়ক কমিশনার ম্যানুয়েল ক্যাস্ত্রো বলেন, আরও অনেকদিন আগেই এটা তৈরি করা প্রয়োজন ছিল। আশ্রয়প্রার্থীদের প্রয়োজনীয় চাহিদাগুলো যেনো পূরণ করা যায়, এখানে সে ব্যবস্থা করা হয়েছে। মূলত খাবার, বিশুদ্ধ পানিসহ অন্যান্য কিছু মানবিক সহায়তা মিলবে এখানে।

গত কয়েক মাস ধরেই অভিবাসন প্রার্থীদের চাপ বাড়ছে নিয়ইয়র্কে। রিপাবলিকান নিয়ন্ত্রিত টেক্সাস, অ্যারিজোনা ও ফ্লোরিডায় জড়ো হওয়া অবৈধ আশ্রয়প্রার্থীদের পাঠানো হয় ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত এলাকাগুলোয়। রিপাবলিকানরা বলছে, বাইডেন প্রশাসনের ঢিলেঢালা অভিবাসী নীতির প্রতিবাদেই এমন পদক্ষেপ।

এদিকে, বিপুল সংখ্যক আশ্রয়প্রার্থীর চাপ সামলাতে কেন্দ্রীয় সরকারের সহায়তা চেয়েছেন নিউইয়র্কের মেয়র। এরই জেরে তৈরি হলো বিশাল এ শেল্টার হাউজ। তবে আপাতত কেবল পুরুষরাই থাকার সুযোগ পাবেন এখানে।

নিউইয়র্কের ইমার্জেন্সি ম্যানেজমেন্ট কমিশনার জ্যাক ইসকোল বলেন, এখানে ১ হাজার মানুষ থাকতে পারবে। অবকাঠামোগত উন্নয়নের আরও কিছু কাজ চলমান আছে। এটি মূলত অস্থায়ী আবাসনের ব্যবস্থা। যা আশ্রয়প্রার্থীদের পরবর্তী গন্তব্যে যেতে সহায়তা করবে। এখান থেকে দাফতরিক কাজ আর যোগাযোগের সুযোগ পাবেন তারা।

প্রসঙ্গত, গত ৬ মাসে ২০ হাজারেরও বেশি অভিবাসন প্রত্যাশী প্রবেশ করেছে নিউ ইয়র্ক শহরে। চাপ মোকাবেলায় চলতি মাসের শুরুতে জারি হয়েছিলো জরুরি অবস্থাও।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply