মালয়েশিয়ার সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা

|

মালয়েশিয়ার রাজা ইয়াং ডি-পার্টুয়ান আগাং।

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ার ১৫তম সাধারণ নির্বাচনের (জিই ১৫) ভোটগ্রহণের দিন নির্ধারণ করেছে দেশটির নির্বাচন কমিশন। জানা গেছে, মনোনয়ন জমা দেয়ার শেষ তারিখ ৫ নভেম্বর, আগাম ভোট গ্রহণ হবে ১৫ নভেম্বর এবং ভোট অনুষ্ঠিত হবে ১৯ নভেম্বর।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) দুপুরে দেশটির নির্বাচন কমিশন আয়জিত এক বিশেষ সভায় নির্বাচন কমিশনের চেয়ারম্যান তান শ্রী আবদুল গনি সাললেহ এ তারিখ ঘোষণা করেন। মালয়েশিয়ায় মোট ভোটার ২ কোটি ১০ লাখ। ২২২ জন আইনপ্রণেতা নির্বাচনের জন্য আগামী মাসে ভোট দেবেন। আর সরকার গঠনের জন্য নির্দিষ্ট দল বা জোটকে ১১২টি আসন জিততে হবে।

নির্বাচনী প্রচারাভিযানের সময় মূল্যবোধ বজায় রেখে নেতিবাচক আচরণ এড়িয়ে চলতে রাজনীতিবিদদের আহবান জানিয়েছেন মালয়েশিয়ার রাজা ইয়াং ডি-পার্টুয়ান আগাং। রাজনীতিবিদদের উস্কানি দেয়া বা প্রতিপক্ষকে মানহানি না করতেও পরামর্শ দেন তিনি।

রাজার বরাতে ইস্তানা নেগারার রয়্যাল হাউসহোল্ডের নিয়ন্ত্রক দাতুক আহমেদ ফাদিল শামসুদ্দিনর বলেছেন, রাজা পরামর্শ দেন, এ বৈশিষ্ট্যগুলি শুধুমাত্র বিপথগামী নয় বরং বিশৃঙ্খলাও সৃষ্টি করতে পারে।

বৃহস্পতিবার দেয়া এক বিবৃতিতে আহমদ ফাদিল বলেন, রাজার মতানুযায়ী, দেশের বিচারিক প্রতিষ্ঠানের পাশাপাশি সংসদীয় গণতন্ত্র ও সাংবিধানিক রাজতন্ত্রের ব্যবস্থাকে সম্মান ও সমুন্নত রাখার পাশাপাশি দলগুলোর মধ্যে রাজনৈতিক সহযোগিতাকে আরও সুসংগত করে তোলার জন্য সকল দলের সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, রাজা এর আগে বুধবার (১৯ অক্টোবর) বুকিত আমানের অভ্যন্তরীণ নিরাপত্তা ও পাবলিক অর্ডার বিভাগের পরিচালক কম দাতুক সেরি হাজানি গাজালির সাথে ইজি১৫ এর প্রস্তুতির বিষয়ে আলোচনা করেছেন।
অধিবেশনে, মহামান্য এঊ১৫-এর ভ্রমণ সময়ের জন্য পুলিশ প্রস্তুতি এবং সংশ্লিষ্ট সংস্থা এবং বন্যার সম্ভাবনা মোকাবেলায় ৯৯,১৩৩ জন পুলিশ কর্মকর্তা প্রস্তুত রয়েছে।

রাজা  প্রার্থী ও দলীয় সমর্থকদের প্রতি ৫ নভেম্বর মনোনয়নের দিন থেকে শুরু করে প্রচারণার পুরো সময় জুড়ে বিচক্ষণ পন্থা অবলম্বনের আহ্বান জানিয়েছেন।

এর আগে, গত ১০ অক্টোবর, প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব চতুর্দশ সংসদ ভেঙে দেয়ার ঘোষণা দেন, যা ইয়াং দি-পার্টুয়ান আগোং আল-সুলতান আব্দুল্লাহ রিয়াতউদ্দিন আল-মুস্তাফা বিল্লাহ শাহের সম্মতি পাওয়ার পরপরই কার্যকর হয়।

মালয়েশিয়ার সংবিধান অনুযায়ী, সংসদ বিলুপ্ত ঘোষণার ৬০ দিনের মধ্যে সাধারণ নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। তবে দেশটির পেরাক, পাহাং এবং পার্লিসে ১৫তম সাধারণ নির্বাচন একযোগে রাজ্য নির্বাচন করার জন্য তাদের রাজ্য বিধানসভাগুলি ভেঙে দেয়।

অন্যদিকে, দেশটির মেলাকা, জোহর, সাবাহ এবং সারাওয়াকসহ বেশ কয়েকটি রাজ্য বিধানসভা এখনো ভেঙে দেয়া হয়নি কারণ সম্প্রতি রাজ্যগুলোর নির্বাচন হয়েছে। নির্বাচন কমিশনারের প্রত্যাশা, নতুন নির্বাচনের মাধ্যমে রাজনৈতিক অস্থিতিশীলতার অবসান ঘটবে এবং জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে সরকার বেছে নেবে। 

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply