রাশিয়া কি যুদ্ধ শেষ করার পথ খুঁজছে?

|

রাশিয়া কি যুদ্ধ শেষের পথ খুঁজছে? বেশ কিছু লক্ষণ দেখা যাচ্ছে। মধ্যস্থতাকারী এরদোগান বলছেন, কিছুটা সুর নরম করেছেন পুতিন। খবর আল জাজিরার।

যুদ্ধ নিয়ে অনিশ্চয়তায়, পরমাণু যুদ্ধ ঠেকাতে যখন মস্কো ও ওয়াশিংটনের আলোচনা হওয়া উচিত কিনা প্রশ্ন উঠছে, তখন
রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু আর মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের ফোনালাপ। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আন্তর্জাতিক নিরাপত্তা পরিস্থিতি বিশেষ করে ইউক্রেন ইস্যুতে কথা বলেন দু’জন। শেষ ১৩ মে কথা বলেন। অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছিলেন অস্টিন।

এক বিবৃতিতে পেন্টাগন জানায়, প্রতিরক্ষামন্ত্রী অস্টিন যোগাযোগের ওপর জোর দিয়েছেন। বলেন, হার্ডলাইন অবস্থান থেকে সরছেন পুতিন। আলোচনার বিষয়ে আগের তুলনায় আগ্রহী।

এ বিষয়ে রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, পুতিন কিন্তু শুরু থেকেই আলোচনার দরজা খোলা রেখেছেন। আর তার অবস্থান পরিবর্তন হয়নি। তিনি কিন্তু অভিযান শুরুর আগেই ন্যাটো, যুক্তরাষ্ট্র ও ইউরোপের সাথে, কথা বলতে চেয়েছেন। ইউক্রেনের সাথে আমাদের একপ্রকার চুক্তিও হয়ে গিয়েছিল। ইউক্রেনই তাদের অবস্থান বদলে ফেলেছে।

ব্লিংকেনের দাবি, মস্কোর তরফ থেকে কূটনৈতিক সমাধানে আগ্রহের লক্ষণ নেই। ইউক্রেনে যুদ্ধ বন্ধে কূটনৈতিক আলোচনায় আগ্রহই নেই প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। শুক্রবার সংবাদ সম্মেলনে এমন দাবি করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। বলেন, মস্কোর তরফ থেকে ইতিবাচক সিগন্যাল পেলে কূটনৈতিক তৎপরতার সব ধরনের চেষ্টা করবে ওয়াশিংটন। তবে রুশ আগ্রাসন বন্ধের কোনো লক্ষণ নেই বলে জানান তিনি। অভিযোগ করেন, ইউক্রেনে ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে মস্কো। ইরানের কাছ থেকে প্রচুর ইউএভি ড্রোন পেয়েছে রাশিয়া, এমন দাবিও করেন তিনি। বলেন, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে মস্কোকে আরও অস্ত্র দেয়ার বন্দোবস্ত করেছে তেহরান। পুতিন বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনীয় সেনাদের লড়াইয়ের প্রশংসাও করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply