বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, ৩ নম্বর সতর্কতা সংকেত জারি

|

ছবি: সংগৃহীত।

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। এরই মধ্যে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সংকেত দেখাতে বলা হয়েছে।

গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ‘সিত্রাং’। এ নাম থাইল্যান্ডের দেয়া। তবে প্রাপ্ত তথ্য বলছে, সিত্রাং ঘূর্ণিঝড়ে পরিণত হলেও বড় আকার ধারণ করার আশঙ্কা কম। আবহাওয়া অফিস বলছে, দিক পরিবর্তন না করলে ২৪ তারিখ রাত অথবা ২৫ তারিখ সকালে বাংলাদেশের বরিশাল-ভোলার ওপর দিয়ে বয়ে যেতে পারে এটি।

এদিকে, ভারতের আবহাওয়া অফিসের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা বলছে, রোববার (২৩ অক্টোবর) স্থানীয় সময় ভোর সাড়ে ৫টার দিকে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ আরও শক্তি সঞ্চয় করে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। গত ৬ ঘণ্টায় এই নিম্নচাপ ঘণ্টায় ১৭ কিলোমিটার বেগে আরও উত্তর-পশ্চিমে সরে গিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। বর্তমানে এই গভীর নিম্নচাপটি ভারতের পোর্ট ব্লেয়ার থেকে প্রায় ৫৮০ কিলোমিটার উত্তর-পশ্চিমে, সাগর দ্বীপ থেকে ৭০০ কিলোমিটার দক্ষিণে এবং বাংলাদেশের বরিশাল থেকে ৮৩০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে বলেও জানিয়েছে ভারতের আবহাওয়া অফিস।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply