সিত্রাংয়ের প্রভাব রাজধানীর বাজারে, বাড়ছে শীতকালীন সবজির দাম

|

শীতের আমেজ মাত্র শুরু। এ সময়ে বাজারে শীতকালীন সবজির সরবরাহও বাড়তে থাকে। তবে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলে ফসলের বড়সড় ক্ষতি হয়েছে। ফলে বাজারে সবজির সরবরাহ কমেছে। এখন কেবল উত্তরাঞ্চলের সবজি দিয়েই চাহিদার একটি বড় অংশ মেটানো হচ্ছে। ফলে ফের ঊর্ধ্বমুখী সবজির দর।

সবজির কম সরবরাহের কথা স্বীকার করছেন ব্যবসায়ীরাও। বলছেন, গত দুই দিন ধরে আড়তে সবজির ট্রাক আসেনি বললেই চলে। শুক্রবার ছুটির দিনে যোগান কিছুটা স্বাভাবিক হয়েছে। তবে এবার শীতে সবজি স্বস্তিতে মিলবে কিনা তা নিয়ে সন্দিহান ক্রেতারা।

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলে ফসলের বড়সড় ক্ষয়ক্ষতি হয়েছে। রাজধানীর বাজারে এরই মধ্যে তার স্পষ্ট প্রভাব লক্ষ্যণীয়। কিছুদিন আগেই শীতের আগাম শিমের দাম নেমেছিল ৮০ টাকায়। ঘূর্ণিঝড়ের পর সেই দর আবারো ১২০ টাকা ছুঁয়েছে। আকাশচুম্বী টমেটোর দামও। ৪০ টাকার নিচে মিলবে না একটি ফুলকপি বা বাঁধাকপি। কাঁচামরিচের দর বেড়েছে কেজিতে ২০ টাকা। ব্যবসায়ীদের দাবি, আড়তে কাড়াকাড়ি করে সবজি কিনতে হচ্ছে তাদের।

তবে কিছুটা স্বস্তির বিষয় হলো, সিত্রাংয়ে উত্তরাঞ্চলে গত ৪ দিন টানা বৃষ্টি হলেও সবজির উৎপাদনে খুব বেশি ক্ষয়ক্ষতি হয়নি। প্রায় সব পণ্যের সরবরাহ স্বাভাবিক। তবে বৃষ্টির অযুহাত দিয়ে অহেতুক দাম বাড়ানোর প্রবণতা থামছে না উল্লেখ করে হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতারা। তাদের দাবি, শীতের সবজির যোগান ধরে রাখতে ক্ষতিগ্রস্ত চাষিদের দ্রুত প্রণোদনা দেয়া উচিত।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply