রুশ হামলায় ৪৫ লাখ মানুষ বিদ্যুৎহীন, ৮-১০ ঘণ্টা চলছে লোডশেডিং: জেলেনস্কি

|

ইউক্রেনের জ্বালানি খাতের ওপর রাশিয়ার ক্রমাগত হামলায় বিদ্যুৎহীন হয়ে পড়েছে কমপক্ষে ৪৫ লাখ বাসিন্দা। এ তথ্য নিশ্চিত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। তাই ব্যক্তি ও রাষ্ট্র পর্যায় থেকে বিদ্যুৎ খরচ কমানোর আহ্বান জানিয়েছেন তিনি। খবর হিন্দুস্তান টাইমসের।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) এক বিবৃতিতে এ তথ্য জানান জেলেনস্কি। বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতের ওপর রাশিয়ার সন্ত্রাসবাদ কমছেই না। গত মাস থেকেই রাজধানী কিয়েভসহ গুরুত্বপূর্ণ অঞ্চলগুলোর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো লক্ষ্য করে মিসাইল ও ড্রোন ছুড়ছে রুশ সেনাবহর। এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু স্থাপনা, দেখা দিয়েছে সরবরাহ সংকট।

পুতিন প্রশাসনের এ অপরাধ দমনে আন্তর্জাতিক মহলকে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন জেলেনস্কি। একইসাথে, সুষ্ঠু বণ্টন নিশ্চিতে স্থানীয় প্রশাসনকে মিতব্যয়ী ও উদ্যোগী হওয়ারও তাগিদ দেন তিনি। স্ট্রিটলাইট, সাইনবোর্ড ও বিজ্ঞাপনের আলো কমানোর নির্দেশ দেন তিনি। পাশাপাশি ৮ থেকে ১০ ঘণ্টার বেশি যেনো লোডশেডিং না হয়, সে দিকেও নজর রাখার তাগিদ দিয়েছেন প্রেসিডেন্ট। ব্যক্তি পর্যায় থেকেই বিদ্যুৎ ও জ্বালানির অপচয় রোধের পরামর্শ দেন তিনি।

জেলেনস্কি বলেন, বিদ্যুৎ ও জ্বালানি স্থাপনার ওপর রাশিয়ার হামলা একদিনের জন্যও থামেনি। কৌশলগত সন্ত্রাসবাদের কারণে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে ৪৫ লাখ গ্রাহক। পরিস্থিতি মোকাবেলায় রাজধানী কিয়েভসহ ১০টি অঞ্চলে শিডিউল লোডশেডিং দেয়া হচ্ছে। তবে দিনদিনই বাড়ছে বিপর্যয়। সেটি রোধে স্থানীয় প্রশাসন এবং অধিবাসীদের জোটবদ্ধ হয়ে কাজ করতে হবে। সরকারকে কমাতে হবে অপ্রয়োজনীয় খাতে বিদ্যুতের ব্যবহার। বাড়িতেও অপচয় রোধ করতে হবে ইউক্রেনীয়দের।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply