পুরোপুরি বিদ্যুৎ বিচ্ছিন্ন হতে পারে কিয়েভ, আতঙ্কে ইউক্রেনের রাজধানী

|

ব্ল্যাক আউট বা পুরোপুরি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে ইউক্রেনের রাজধানী কিয়েভ। রোববার (৬ নভেম্বর) এই আশঙ্কার কথা জানালেন মেয়র ভিতালি ক্লিৎশকো। খবর এপির।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে আরও খারাপ পরিস্থিতি মোকাবেলায় বাসিন্দাদের প্রস্তুত হওয়ার বিষয়ে সতর্ক করেন তিনি। বলেন, রাশিয়া জ্বালানি অবকাঠামোয় হামলা অব্যাহত রাখলে বিদ্যুৎ ও পানি সরবরাহ বন্ধ হতে পারে। তীব্র শীত মৌসুমে কিয়েভ হতে পারে উষ্ণতাহীন। বিকল্প সেসব পরিস্থিতি মোকাবেলায় রাজধানীবাসীকে প্রস্তুত থাকার আহ্বান জানান তিনি।

মেয়র ভিতালি ক্লিৎশকো বলেন, রাজধানী কিয়েভকে পুরোপুরি বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়া থেকে রক্ষায় সব উদ্যোগ নেয়া হচ্ছে। শত্রুপক্ষ চায় তাপ-বিদ্যুৎ-পানি ছাড়া সবার মৃত্যু হোক। বিকল্প উপায় অবলম্বনের মাধ্যমে টিকে যাওয়ার ওপরই নির্ভর করবে ইউক্রেনের ভবিষ্যৎ। তাই সবাইকে বলবো যেকোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত থাকুন। প্রয়োজনে ত্যাগ করুন প্রিয় শহর কিয়েভ।

ইউক্রেনের রাষ্ট্রীয় জ্বালানি সংস্থা জানিয়েছে, বিদ্যুৎ বাঁচাতে শিডিউল লোডশেডিং করা হচ্ছে কিয়েভে। তাছাড়া এক হাজার হিটিং পয়েন্ট বসানোর উদ্যোগও নিয়েছে প্রশাসন। কিন্তু ৩০ লাখ অধিবাসীর জন্য সেসব যথেষ্ট নয়। রাশিয়ার অব্যাহত ড্রোন ও মিসাইল হামলায় বিপর্যস্ত ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো। অন্ধকারে দেশটির ৪৫ লাখের মতো বাসিন্দা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply