হলিউডে পারিশ্রমিকের পরিবর্তন; কে কতো পাচ্ছেন

|

ছবি: সংগৃহীত

হলিউডে বদলে গেছে বিনোদনের ধারা। সিনেমা এখন থিয়েটারের সাথে ওটিটিতেও বেশ জনপ্রিয়। আর তাই বদলেছে পারিশ্রমিকের হার ও পরিমাণ। বর্তমানে, ক্রমেই বেড়ে যাচ্ছে তারকাদের পারিশ্রমিক। যা মেটাতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে প্রযোজকদের। পক্ষান্তরে, ইন্ডাস্ট্রি সংশ্লিষ্ট ক্রুদের পারিশ্রমিক ঠেকেছে বিপরীত পর্যায়ে। বিষয়টির সমন্বয়ের জন্যে এবার আসছে নতুন নিয়ম। সেই নিয়মের সাথে তারকারা নিজেদের কতোটুকু মানিয়ে নিতে পারে সেটিই এখন দেখার বিষয়। 

মহামারিতে একদিকে ইন্ডাস্ট্রির ক্রুরা রীতিমতো শুন্য হাতে। অন্যদিকে প্রধান চরিত্রদের পারিশ্রমিক বাড়ছিল হু হু করে। ফলাফল লাগাতার ধর্মঘট। হলিউড যখন বন্ধ হওয়ার পথে, তখন ২০২৩ সালে অভিনেতা, পরিচালক ও ক্রুদের পারিশ্রমিকের নতুন নিয়ম বেঁধে দিয়েছে ইন্ডাস্ট্রি। তবে টম ক্রুজের মতো তারকা পারিশ্রমিক পাবেন আগের নিয়মেই। কেননা তার টপ গান: ম্যাভেরিক সিনেমা সম্প্রতি বক্স অফিসে ১০০ কোটি ডলারের বেশি আয় করেছে। ডিক্যাপ্রিওর মতো অভিনেতারা গড়ে ২০-৪০ লাখ ডলার আয় করেন। অন্যদিকে গ্লেন পাওয়েল, জোনাথন মেজর্সের মতো অভিনেতাদের আয় সিনেমাপ্রতি ১০-২০ লাখ ডলার।

তবে ক্যারিয়ার গ্রাফ ঊর্ধ্বমুখী হলে ভালো আয় করতে পারবেন সিনেমার অভিনেতা-অভিনেত্রীরা। স্পাইডার-ম্যান ও ডুন’খ্যাত জেন্ডায়া বর্তমানে ভালো আয় করছেন। জানা গেছে, চ্যালেঞ্জার্স সিনেমার জন্য তার পারিশ্রমিক ৮০ লাখ থেকে ১ কোটি ডলার হতে পারে। গায়ক থেকে সদ্য অভিনেতা হওয়া হ্যারি স্টাইলস ৫-১৫ লাখ ডলার ও স্বল্প পরিচিত অভিনেতারা ৫০ হাজার ডলার থেকে পারিশ্রমিক পাবেন।

টেলিভিশনে একটা পরিবর্তন দেখা গিয়েছে। সাধারণত গড়ে এপিসোডপ্রতি একজন অভিনেতা ৪০ হাজার ডলার নিলেও জনপ্রিয় তারকা হলে ২-৩ লাখ ডলার দাবি করা নতুন কিছু না। স্ট্রিমিং সাইটের ক্ষেত্রে ওপরের দিকে থাকা তারকা অভিনেতারা ৫ লাখ ডলারও পেয়ে থাকেন।

ডিরেক্টরস গিল্ড অব আমেরিকার নীতি অনুসারে নতুন পরিচালক সাড়ে ৪ লাখ থেকে সাড়ে ৭ লাখ ডলার আশা করতে পারবেন। প্রথম সিনেমা ভালো করলে এরপর ১০-২০ লাখ টাকা পেতে পারেন। একাধিক সিনেমার জন্য ৪০-৭০ লাখ। সিনেমা ভালো ব্যবসা করলে বক্স অফিস আয় থেকেও নির্দিষ্ট হারে বোনাস পেতে পারেন। অন্যদিকে টিভি পরিচালকের পারিশ্রমিক শুরু হবে ৩০-৬০ হাজার ডলারে। তবে জনপ্রিয় হয়ে উঠলে তা বাড়তে পারে আড়াই থেকে ৫ লাখ ডলার।

৭৫ হাজার থেকে ১ লাখ ডলার পাবেন নতুন ফিচার লেখক। প্রতিষ্ঠিতরা পাবেন দেড় থেকে ৬ লাখ ডলার। টিভি সিরিজের লেখকরা রাইটার্স গিল্ড আমেরিকার নীতি অনুসারে  সপ্তাহে ৭ হাজার ৬০০ ডলার থেকে ১২ হাজার ৫০০ ডলার পর্যন্ত আয় করেন। শো শুরু হলে স্টাফ রাইটার হিসেবে সপ্তাহে ৪ হাজার ডলার থেকে পারিশ্রমিক পান। জনপ্রিয় ও অভিজ্ঞ হলে ৪০-৭৫ হাজার ডলারও পেতে পারেন।

গত বছর ‘‌পে আপ হলিউড’ আন্দোলনের সময় থেকে পারিশ্রমিক বাড়ানোর দাবি উঠেছিল। স্টাফরা ঘণ্টাপ্রতি ১৮-২০ ডলার চাইতেন। মেইল রুম থেকে যারা শুরু করে, তাদের আয় শুরু হয় ৬৫-৭৫ হাজার ডলার থেকে। অন্যদিকে বেজ পার্টনারের আয় হতে পারে ৪-৬ লাখ ডলার।

প্রসঙ্গত, গত কয়েক দশকের মধ্যে এ বছরেই সবচেয়ে বেশি কঠিন সময় পার করছে হলিউড। তারকাদের আকাশছোঁয়া পারিশ্রমিকে টালমাটাল অবস্থা প্রযোজকদের। অন্যদিকে ক্রুরা তাদের যোগ্য পারিশ্রমিক না পাওয়ায় বন্ধ করে দিয়েছিলেন সমস্ত কাজ। তাই ইন্ডাস্ট্রিকে সচল রাখতে নতুন নিয়ম বেঁধে দিয়েছে ডিরেক্টরস ও রাইটার্স গিল্ড।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply