৭ দিনের প্রশিক্ষণে হয়েছেন শিশু বিশেষজ্ঞ, চুয়াডাঙ্গায় ভুয়া চিকিৎসককে জরিমানা

|

চুয়াডাঙ্গা প্রতিনিধি:

কোনো ডাক্তারি সনদ কিংবা অনুমতি না থাকলেও মাত্র ৭ দিনের এসএমসি ব্লু স্টার প্রশিক্ষণ নিয়ে বনে গেছেন শিশু বিশেষজ্ঞ। আটদিন বয়সী শিশু থেকে শুরু করে ছোট-বড় সবারই চিকিৎসা ও প্রেসক্রিপশন দিচ্ছেন তিনি। চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় সেলিম রেজা নামে এমনই এক ভুয়া শিশু বিশেষজ্ঞকে জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরে উপজেলার মুন্সিগঞ্জ বাজারের জেহালা মোড়ে অভিযান পরিচালনাকালে তাকে জরিমানা করা হয়।

জানা গেছে, বৃহস্পতিবার দুপুরে আলমডাঙ্গার মুন্সিগঞ্জ বাজারে সার-কীটনাশক, ফার্মেসি, শিশুখাদ্য ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকানে তদারকি করা করে ভোক্তা অধিদফতর।। এ সময় মদনবাবুর মোড়ে অবস্থিত মেসার্স সোহাগ ফার্মা নামের ফার্মেসি তদারকির সময় ভুয়া চিকিৎসকের সন্ধান পান তারা। নিজেকে তিনি চিকিৎসক পরিচয় দিলেও তার পক্ষে কোনো প্রমাণপত্র দেখাতে না পারায় সেলিম রেজাকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় তাকে চিকিৎসার নামে অপচিকিৎসা বন্ধ করতে সতর্ক করা হয়।

পরে ওই বাজারের সেবা ক্লিনিক নামে আরেকটি প্রতিষ্ঠানে উত্তীর্ণ ওষুধ সংরক্ষণ ও বিক্রয়ের অপরাধে আরও এক হাজার টাকা জরিমানা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক সজল আহমেদ জানান, ফার্মেসি মালিক সেলিমের কোনো ডাক্তারি সনদ বা অনুমতি না থাকলেও মাত্র ৭ দিনের এসএমসি ব্লু স্টার প্রশিক্ষণ নিয়ে তিনি শিশু বিশেষজ্ঞ বনে গেছেন। ৮ দিন বয়সী শিশু থেকে শুরু করে ছোট বড় সবারই চিকিৎসা ও প্রেসক্রিপশন দিচ্ছেন। বাচ্চাদের দিচ্ছেন বিভিন্ন ধরনের এন্টিবায়োটিক ও অন্যান্য ওষুধ। চিকিৎসার ন্যূনতম কোনো ডিগ্রি নাই তার। ফলে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৫৩ ধারায় তাকে জরিমানা করা হয়। অভিযানে মুন্সিগঞ্জ পুলিশ ক্যাম্পের একটি টিম সহযোগিতা করেন বলেও জানান তিনি।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply