গুপ্তচরবৃত্তির অভিযোগে ইরানের সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রীর মৃত্যুদণ্ড কার্যকর

|

গুপ্তচরবৃত্তির অভিযোগে ইরানি-ব্রিটিশ নাগরিক আলি রেজা আকবরীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ‘দুর্নীতি এবং গোয়েন্দা তথ্য দিয়ে দেশের অভ্যন্তরীণ ও বাহ্যিক নিরাপত্তার ক্ষতি করার জন্য’ গত ১১ জানুয়ারি তাকে মৃত্যুদণ্ডাদেশ দেয় দেশটির সুপ্রিম কোর্ট। শনিবার (১৪ জানুয়ারি) সাবেক এই মন্ত্রীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। খবর ডয়েচে ভেলের।

আকবরি ২০০১ সাল পর্যন্ত ছিলেন দেশটির উপ-প্রতিরক্ষা মন্ত্রী। রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, তার বিরুদ্ধে ব্রিটেনের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগ ছিল। জানানো হয়- পশ্চিমা শক্তিকে গোয়েন্দা তথ্য দিয়ে ইরানের অভ্যন্তরীণ এবং বাহ্যিক নিরাপত্তার ক্ষতি করছিলেন। ঘটনার প্রতিবাদে বিক্ষোভ হয়েছে ইরানের বিভিন্ন স্থানে।

এর আগে ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় তাকে ‘দেশের সংবেদনশীল এবং কৌশলগত কেন্দ্রগুলোতে অন্যতম গুরুত্বপূর্ণ অনুপ্রবেশকারী’ হিসেবে আখ্যায়িত করে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, নিজের গুরুত্বপূর্ণ অবস্থানের কারণে আলিরেজা আকবরী যুক্তরাজ্যের সিক্রেট ইন্টেলিজেন্স সার্ভিস (এমআই৬) এর গুরুত্বপূর্ণ গুপ্তচর হয়ে উঠেছিলেন।

আলিরেজা আকবরীর মৃত্যুদণ্ড কার্যকর না করতে এবং অবিলম্বে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছিল যুক্তরাজ্য। দেশটির পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি এক বিবৃতিতে বলেন, এই মৃত্যুদণ্ড বর্বর এক শাসকগোষ্ঠীর রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত কাজ। এটি মানবজীবনের প্রতি সম্পূর্ণ অবজ্ঞা প্রদর্শন। তবে সে আহ্বানকে তোয়াক্কা না করে আলিরেজা আকবরীর মৃত্যুদণ্ড কার্যকর করলো ইরান।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply