ময়মনসিংহের অলিগলিতে ঘুরছে ল্যাম্বরগিনি! (ভিডিও)

|

ময়মনসিংহের রাস্তায় ল্যাম্বরগিনি!

ল্যাম্বরগিনির আদলে গাড়ি তৈরি করে হৈচৈ ফেলে দিয়েছেন ময়মনসিংহের এক মোটর মেকানিক। প্রায় দেড় বছরের চেষ্টায় ১৫ লাখ টাকা ব্যয়ে গাড়িটি তৈরি করেন মাসকান্দা এলাকার মেকানিক আব্দুল আজিজ। ঘণ্টায় ১শ’ কিলোমিটার বেগে চলতে পারা এ গাড়ি চলবে তেল অথবা গ্যাসের সাহায্যে। ময়মনসিংহ শহরের অলিগলিতে হলিউডের সিনেমায় দেখা গাড়ি ঘুরতে দেখে অবাক হচ্ছেন অনেকেই।

কোটি টাকার এ গাড়ি ময়মনসিংহের মাসকান্দা এলাকায় একটি গ্যারেজে তৈরি করা হয়েছে। আব্দুল আজিজ নামে একজন মোটর মেকানিক দেড় বছরের চেষ্টায় ল্যাম্বরগিনির আদলে তৈরি করেন গাড়িটি।

আব্দুল আজিজ।

কেনো এ উদ্ভাবন? জানতে চাইলে মোটর মেকানিক আব্দুল আজিজ বলেন, বিশ্ববাজার থেকে তো চাইলেই গাড়ি আমদানি করাই যায়, কিন্তু আমি চাই বাংলাদেশেও এমন কিছু তৈরি হোক। গাড়িটা তৈরি করতে এখন পর্যন্ত আমার খরচ হয়েছে ১৫ লক্ষের বেশি, ব্যাংক লোনও করতে হয়েছে। গাড়ির আরও কিছু কাজ বাকি আছে।

কম খরচে গাড়িটি তৈরিতে যন্ত্রাংশ সংগ্রহ করা নিয়ে পড়তে হয় বিপাকে। তবে অদম্য ইচ্ছার সামনে হার মানে সব বাধা।

আব্দুল আজিজ আরও বলেন,একটা কমদামি টয়োটা গাড়ি ছিল। সেটাকে কিনে এনে পুরোনো বডিটা আমি ফেলে দিয়ে সম্পূর্ণ ল্যাম্বরগিনির আদলে নতুন বডি তৈরি করেছি। এটা করতে অনেক পরিশ্রম হয়েছে। বিশেষ করে লাইটগুলো তৈরি করতে বেশি পরিশ্রম হয়েছে। লাইটের আলো অ্যাডজাস্ট করাটা বেশ কঠিন ছিল।

আব্দুল আজিজ জানান, গাড়ির ভিতরের ডিজাইন অর্থের অভাবে করতে পারেননি তিনি। বলেন, পৃষ্টপোষকতা পেলে নিজের তৈরি ডিজাইনে গাড়ি বানাতে চান তিনি। আজিজ বলেন, গাড়ির ভেতরটাও ল্যাম্বরগিনির আদলে তৈরি করা সম্ভব। তবে এটা অনেক ব্যয়বহুল। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে আমরা আমাদের নিজস্ব ডিজাইনের গাড়িই তৈরি করতে পারবো ইনশাআল্লাহ।

তবে, আজিজের হাড়ভাঙ্গা পরিশ্রমের ফসল এ গাড়িটি সড়কে চলাচলের অনুমতি এখনও নেই। তাই আব্দুল আজিজ চান রেজিষ্ট্রশনের সুযোগ। আব্দুল আজিজ বলেন, ১৫ মাস শ্রম দিয়েছি এই গাড়ির পেছনে। কিন্তু, এখন যদি আমার এতো পরিশ্রমের এই গাড়ি রাস্তায় চালাতেই না পারি তাহলে আমার পরিশ্রমের মূল্য কোথায়? আমি সরকারের দৃষ্টি আকর্ষণ করতে চাই যেনো তারা এই গাড়ির রোড পারমিটের ব্যবস্থা করে দেন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply