শিগগিরই সাংবিধানিক জটিলতায় পড়বে দেশ, হুঁশিয়ারি ইসরায়েলি প্রেসিডেন্টের

|

ইসরায়েলে ফের ক্ষমতায় আসার পরই বিভিন্ন আইন-কানুন পরিবর্তনে জোর দিয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। নিজের বিরুদ্ধে দুর্নীতির মামলা থাকায় দায়িত্ব গ্রহণের দু’সপ্তাহের মধ্যেই দেশটির সুপ্রিম কোর্টের ক্ষমতা হ্রাস সংক্রান্ত প্রস্তাব নিয়ে এসেছেন তিনি। এতে সরকার বিরোধী আন্দোলনে উদ্ধাল হয়ে ওঠ দেশটির একাধিক শহর। আর এবারে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ। তিনি বলেন, এভাবে চলতে থাকলে খুব শিগগিরই সাংবিধানিক সংকটে পরবে ইসরায়েল। খবর ডনের।

রোববার (১৫ জানুয়ারি) এ সতর্কবার্তা দেন দেশটির প্রেসিডেন্ট আইজ্যাক। তিনি বলেন, আইনি প্রক্রিয়ায় সংস্কার এবং সুপ্রিম কোর্টের ক্ষমতা হ্রাসের যে প্রস্তাব তুলেছে সরকার সেটির মীমাংসায় আমি মধ্যস্থতা করছি। সেই সাথে রাজনৈতিক দল এবং বিক্ষোভকারীদের সাথে পৃথকভাবে আলোচনায় বসার নিশ্চয়তাও দেন তিনি।

মাত্র দু’সপ্তাহ আগেই, ইসরায়েলের ক্ষমতায় আসে কট্টর ডানপন্থি সরকার। নিজের বিরুদ্ধে দুর্নীতি মামলা চলায় তড়িঘড়ি আইনে সংস্কার আনার প্রস্তাব দেন, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তাতে- সর্বোচ্চ আদালতের রায় পাল্টানোর সুযোগ পাবে পার্লামেন্ট। এ ঘোষণায় ক্ষুব্ধ সাধারণ ইসরায়েলিরা। গেলো কয়েকদিন যাবৎ বড় শহরগুলোয় চলছে প্রতিবাদ-আন্দোলন। ক্ষুব্ধ ইসরায়েলিদের অভিযোগ, গণতান্ত্রিক চর্চাকে ধ্বংসে সরকারের এ উদ্যোগ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply