চট্টগ্রামে ঠান্ডাজনিত রোগের প্রকোপে হাসপাতালগুলোর শিশু ওয়ার্ডে বাড়তি চাপ

|

ফাইল ছবি

চট্টগ্রাম ব্যুরো:

ঠান্ডাজনিত রোগের প্রকোপ বেড়েছে চট্টগ্রামে। বিশেষ করে শিশু ও বয়স্করা নিউমোনিয়া, ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন। বন্দরনগরীর সরকারি-বেসরকারি সব হাসপাতালের শিশু ওয়ার্ডে এখন বাড়তি চাপ। শয্যা সংখ্যার তুলনায় রোগী বেশি। প্রচণ্ড ঠান্ডার এ সময়ে সচেতন থাকার পরামর্শ চিকিৎসকদের।

ঠান্ডায় হাসপাতালগুলোতে রোগী বাড়ছে; এমন চিত্র গত এক সপ্তাহ ধরেই। বিশেষ করে চট্টগ্রাম মেডিকেল, জেনারেল হাসপাতাল এবং শিশু হাসপাতালে খালি নেই কোনো শয্যা। আক্রান্তদের বেশিরভাগই শিশু।

চিকিৎসকরা জানান, গত কয়েকদিন তাপমাত্রা কম থাকায় শিশুরা জ্বর, কাশি, নিউমোনিয়া, ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন মানুষ। চাপ বেড়েছে হাসপাতালের শিশু ওয়ার্ডে।

চট্টগ্রাম মা ও শিশু জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডা. রাখি চৌধুরী এ প্রসঙ্গে বলেন, ঠান্ডাজনিত নিউমোনিয়া বা ব্রংকাইটিসের রোগী আসছে। এছাড়া নিউমোনিয়ায় অবস্থায় খারাপ হয়ে আইসিইউতেও যাচ্ছে অনেকে।

চট্টগ্রাম মা ও শিশু জেনারেল হাসপাতালের শিশু বিভাগের প্রধান ডা. দিদারুল আলম বলেন, আইসিইউতে যেসব রোগী আসছেন, তাদের বেশিরভাগই শীতজনিত রোগে আক্রান্ত হয়ে। এই মৌসুমে সারাবিশ্বেই এটি বৃদ্ধি পায়।

উল্লেখ্য, জানুয়ারির প্রথম থেকে সপ্তাহখানেক ধরে চট্টগ্রামে তাপমাত্রা ছিল ১৪ থেকে ১৫ সেলসিয়াস।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply