ঢামেকের নতুন ভবনে অকেজো অগ্নিনির্বাপক সরঞ্জাম!

|

তাজনুর ইসলাম:

অগ্নি নির্বাপনের পর্যাপ্ত ব্যবস্থা নেই দেশের সবচেয়ে বড় চিকিৎসাকেন্দ্র ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। শত বছরের পুরনো ভবনের পাশাপাশি নতুন ভবনেও আগুন নেভানোর সরঞ্জামাদি অপ্রতুল।

গত ৫ ফেব্রুয়ারি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নতুন ভবনের চতুর্থ তলায় আগুন লাগে। আর তখন বিস্ফোরণ হয় কিডনি ডায়ালাইসিস ইউনিটের পাশের এসি। তাড়াহুড়ো করে নিচে নামতে গিয়ে মারা যান এক রোগী।

এবারই প্রথম নয়। বছর দুয়েক আগেও আইসিইউতে লাগা আগুনে প্রাণ হারিয়েছিলেন তিন জন। অগ্নি নির্বাপনে প্রতিষ্ঠানটির সক্ষমতা নিয়ে প্রশ্ন বহুদিনের।

যমনুা নিউজের অনুসন্ধানে হাসপাতালটির নতুন ভবনে দেখা যায়, প্রতিটি ফ্লোরে বিভিন্ন কোনায় অগ্নি নির্বাপনের ফায়ার এক্সটিংগুইশার আর ফায়ার হাইড্রেন্ট রয়েছে পর্যাপ্ত। কিন্তু ফায়ার হাইড্রেন্টের কোনোটিই সচল নয়।

অন্যদিকে, ফায়ার এক্সটিংগুইশারগুলো সচল থাকলেও তা চালাতে রয়েছে দক্ষ জনবলের অভাব। আর জরুরি বহির্গমনের পথগুলোও নানা কারণে বন্ধ। এ পরিস্থিতিতে হাসপাতালটির অগ্নি নির্বাপন ব্যবস্থা কার্যকর করার দাবি জানিয়েছেন সবাই।

অভিযোগের বিষয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনালের নাজমুল হক বলেন, পুরাতন বিল্ডিং নিয়ে আমি বেশি কিছু বলতে চাই না। এটা অনেক পুরাতন। ফায়ার ফাইটিং বা ফায়ার ব্রিগেডের নিয়ম অনুযায়ী বর্তমানে বিল্ডিংয়ের সাথে কোনোভাবেই মেলানো যায় না। নতুন বিল্ডিংয়ে তারা আর্কিটেকচারয়াল কিছু কাজ করেছে। কিন্তু শতভাগ ফায়ার ফাইটিং সিস্টেমের ব্যপারে কিছু অবজারভেশন আছে ফায়ার ব্রিগেডের।

/এনএএস/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply