দড়ি টানাটানি প্রতিযোগিতা দিবস আজ, কেনো খেলাটি এত তাৎপর্যপূর্ণ?

|

শৈশবে অন্তত একবার হলেও দড়ি টানাটানি খেলা বা টাগ অব ওয়ারে অংশ নেননি এমন মানুষ খুব কম আছেন। এই দড়ি টানাটানি প্রতিযোগিতাকে প্রচলিত খেলাগুলোর মধ্যে সবচেয়ে সহজ হিসেবে ধরা হয়। তবে জানেন কি, এই খেলা জন্যও বরাদ্দ আছে বিশেষ একটি দিন? প্রতি বছরের ১৯ ফেব্রুয়ারি পালন করা হয় বিশ্ব দড়ি টানাটানি প্রতিযোগিতা দিবস। কারণ এই খেলা যতটা সহজ এবং সরল, তার চেয়েও এর ঐতিহাসিক গুরুত্ব এবং উদ্দেশ্য অনেক বেশি তাৎপর্যপূর্ণ। খবর ইন্টারন্যাশনাল ডেজ এর।

সহজ সরল এই খেলা এক ভিন্ন রূপে দেখানো হয়েছিল নেটফ্লিক্সে মুক্তি পাওয়া কোরীয় সিরিজ স্কুইড গেমে। থ্রিলারধর্মী এই সিরিজে জনপ্রিয় খেলাটির সাথে জুড়ে দেয়া হয়েছিল মৃত্যু আর লোমহর্ষকর দৃশ্য। তবে জনসাধারণ পর্যায়ে খেলতে তেমন কোনো ভয়ানক অভিজ্ঞতার মুখোমুখি হতে হয় না। খেলার নিয়ম খুব সহজ। একটি দড়ি, এর মাঝামাঝি বেঁধে দেয়া হবে একটি কাপড়ের টুকড়ো বা লাঠি। থাকবে একটি লাইন। দুটি দল লাইনের দু’পাশ থেকে দড়ি নিজেদের দিকে টানতে শুরু করবে। অপর পাশের সব খেলোয়াড়কে লাইনের এ পাশে আনতে পারলেই জয়।

ঠিক কবে এবং কোন দেশে খেলাটির জন্ম তা জানা যায় না। তবে প্রাচীন কাল থেকেই এই খেলার প্রচলন ছিল, তার অস্তিত্ব পাওয়া যায়। খ্রীস্টপূর্ব ৫০০ শতকেও প্রাচীন অলিম্পিকে প্রতিযোগিতা, খেলোয়াড়দের প্রশিক্ষণ বা শরীরচর্চার কৌশল হিসেবে খেলা হতো এটি। ১৯০০ থেকে ১৯২০ সাল পর্যন্ত অলিম্পিকেও ছিল এই খেলা। ১৯৬০ সালে গঠিত হয় ‘টাগ অব ওয়ার ইন্টারন্যাশনাল ফেডারেশন’। বিশ্বব্যাপী খেলাটিকে জনপ্রিয় করে তোলার ক্ষেত্রে এই সংগঠন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

এই খেলা মূলত দুটি দল বা দুটি পক্ষের মধ্যে নির্দিষ্ট কোনো বিষয় নিয়ে চলমান দ্বন্দ্বকে প্রতিনিধিত্ব করে। যেমন, কোনো স্থানকে দখলের জন্য দুটি পক্ষের মধ্যে যুদ্ধ চলে। এই খেলায় দড়ির মাঝের অংশে বাঁধা কাপড় বা কাঠের টুকরোটি সেই স্থানকে প্রতিনিধিত্ব করে। অন্যদিকে দুই দলের দড়ি টানাটানির মাধ্যমে ওই কাপড়ের টুকরোকে হাসিল করার প্রবণতাকেই মানুষের যুদ্ধ-বিগ্রহ ও প্রতিদ্বন্দ্বিতাকে বোঝায়। তাই খেলাটির নিয়ম নেহাত সহজ হলেও এর তাৎপর্য বা গভীরতা অনেক।

আজকে চাইলে আপনিও পালন করতে পারেন টাগ অব ওয়ার ডে। নেটফ্লিক্সে গিয়ে স্কুইড গেম সিরিজটি দেখে আসতে পারেন। পাড়া বা মহল্লায় এই খেলার আয়োজন করতে পারেন। অথবা বাড়ির সদস্যদের মধ্যেও ছোট পরিসরে আয়োজন করতে পারেন দড়ি টানাটানি প্রতিযোগিতা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply