সুদানে আশঙ্কাজনক হারে বন্ধ হয়ে যাচ্ছে সংবাদপত্র

|

অর্থনৈতিক সংকটের জেরে আফ্রিকার দেশ সুদানে একের পর এক বন্ধ হয়ে যাচ্ছে সংবাদপত্র। আশঙ্কাজনক হারে হ্রাস পেয়েছে ছাপা খবরের কাগজের সংখ্যা। আর্থিক সংকটের সাথে অনলাইন ভিত্তিক গণমাধ্যমের আধিপত্য এবং রাজনৈতিক অস্থিতিশীলতাকেও এজন্য দায়ী করা হচ্ছে। এমন পরিস্থিতি চলতে থাকলে আগামী কয়েক বছরের মধ্যেই দেশটির ছাপা সংবাদপত্র বন্ধ হয়ে যাবে বলে শঙ্কা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা। খবর রয়টার্সের।

সংবাদ প্রচার বা প্রকাশে সবচেয়ে পুরনো মাধ্যমগুলোর একটি সংবাদপত্র। কিন্তু আফ্রিকার দেশ সুদানে ধীরে ধীরে বিলুপ্ত হতে চলেছে সংবাদ প্রাপ্তির জনপ্রিয় এ মাধ্যমটি। একে একে বন্ধ হয়ে যাচ্ছে সংবাদপত্রের প্রকাশনা।

চরম অর্থনৈতিক সংকটের জেরে এই দুরবস্থা, বলছেন সংশ্লিষ্টরা। ইতোমধ্যে বন্ধও হয়ে গেছে বহু সংবাদপত্রের প্রিন্ট সংস্করণ। রাজধানী খার্তুমে কিছু সংখ্যক পত্রিকা প্রকাশ হলেও তা সবজায়গায় পৌঁছায় না।

সুদানের জার্নালিস্ট সিন্ডিকেটের সেক্রেটারি জেনারেল মোহাম্মদ আবদেল আজিজ বলেন, প্রিন্ট জার্নালিজমের অস্তিত্ব হুমকির মুখে। সুদানে পত্রিকার সংখ্যা আশঙ্কাজনক হারে কমেছে। যেই পত্রিকা আগে এক লাখ পিস ছাপা হতো, আজ তার সংখ্যা ১০ হাজারও হবে না। অনেক সাংবাদিক অন্য পেশায় চলে গেছেন।

অর্থনৈতিক দুরবস্থার পাশাপাশি রাজনৈতিক অস্থিতিশীলতা এবং অনলাইন সংবাদমাধ্যমের দৌরাত্ম্যকে এর অন্যতম কারণ হিসেবে মনে করা হচ্ছে। গণমাধ্যমের ওপর সরকারি নানা বিধিনিষেধ এবং ইন্টারনেটে সংবাদের সহজলভ্যতা খবরের কাগজের ওপর থেকে আগ্রহ কমিয়েছে সাধারণ মানুষের।

সুদানের জার্নালিস্ট সিন্ডিকেট বলছে, গেল কয়েক বছরে দেশটিতে দৈনিক সংবাদপত্র প্রিন্টের সংখ্যা ৯০ শতাংশ হ্রাস পেয়েছে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply