রাশিয়ার বিরুদ্ধে ভোটদানে বিরত থাকার কারণ জানালো ঢাকা

|

ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারে জাতিসংঘে ওঠা প্রস্তাব বাস্তবসম্মত না হওয়ায় ভোটদানে বিরত ছিল বাংলাদেশ। সরকারের এমন অবস্থান স্পষ্ট করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

রোববার (২৬ ফেব্রুয়ারি) বিশেষ প্রেস বিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরিন জানান, শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমেই এই সংকটের সমাধান চায় বাংলাদেশ।

ইউক্রেনে রুশ আগ্রাসনের এক বছর পূর্ণ হওয়ার দিন যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে প্রস্তাব পাশ হয় জাতিসংঘে। এতে দ্রুত ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারের কথা বলেছে সংস্থাটি। সাধারণ পরিষদের জরুরি বিশেষ অধিবেশনে প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১৪১টি দেশ। আর রাশিয়ার পক্ষে পড়েছে ৭ ভোট। তবে, ভোটদানে বিরত ছিল বাংলাদেশ-চীন-ভারত-পাকিস্তানসহ ৩২টি দেশ।

ঢাকার এই অবস্থানে সন্তোষ প্রকাশ করে টুইট করেছিল রাশিয়া দূতাবাস। দুই দিনের মাথায় প্রশ্নোত্তর ছাড়া ব্রিফ করে বিরত থাকার ব্যাখ্যা দিল পররাষ্ট্র মন্ত্রণালয়। জানিয়েছে, জাতিসংঘের প্রস্তাব বাস্তবসম্মত নয়।

এর আগে, গত বছরের অক্টোবরে মানবিক কারণে ইউক্রেণের পক্ষে ভোট দিয়েছিল বাংলাদেশ। যদিও নভেম্বরে অপর প্রস্তাবে রশিয়ার বিপক্ষে ভোটদানে বিরত ছিল ঢাকা।

এক বছর ধরে চলমান এই যুদ্ধে প্রাণ হারিয়েছেন কয়েক হাজার বেসামরিক নাগরিক। পাশাপাশি পশ্চিমাদের নানা নিষেধাজ্ঞায় জ্বালানি ও অর্থনীতিসহ বেশকিছু ইস্যুতে ভুগতে হচ্ছে পুরো বিশ্বকেই।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply