যুক্তরাজ্যে ফল-সবজির তীব্র সংকট, একজন ক্রেতার বরাদ্দ কেবল ৩টি শসা-টমেটো

|

যুক্তরাজ্যে ব্যাপক মূল্যস্ফীতির পাশাপাশি দেখা দিয়েছে তাজা সবজি ও ফলের সংকট। তাই দেশটির জনপ্রিয় চেইন সুপারশপগুলোতে নিয়ম করা হয়েছে, একজন ক্রেতা কেবল ৩টি টমেটো, মরিচ বা শসাই কিনতে পারবেন। সরকারের পক্ষ থেকেও ভোক্তাদের বিকল্প সবজির ওপর নির্ভরশীল হওয়ার আহ্বান জানানো হয়েছে। বলা হচ্ছে, যুক্তরাজ্যে বর্তমানে যে পরিমাণ ফল ও সবজি আছে তা দিয়ে মার্চ পর্যন্ত চালানো যাবে কোনো রকমে। বিশ্লেষকরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে খরা-বন্যায় বিপর্যস্ত হয়েছে দেশটির উৎপাদন। ব্রেক্সিট ও যুদ্ধের প্রভাবের মতো বিষয়গুলোও এ ক্ষেত্রে সামনে উঠে এসেছে। তার এসবের প্রভাব পড়েছে সাধারণ মানুষের জীবনযাপনে। খবর সিএনএন এর।

মূলত মজুদ কম থাকায় বর্তমানে কেজির বদলে টমেটো, কাঁচা মরিচ বা শসার মতো সবজিগুলো মাত্র তিনটি করে পাচ্ছেন একেক জন ক্রেতা। যুক্তরাজ্যের সবচেয়ে বড় গ্রোসারি চেইন টেসকোর পাশাপাশি এই উদ্যোগ নিয়েছে এলআইডিএল, এএসডিএ, মরিসন্স ও এএলডিআই এর মতো চেইন সুপারশপগুলো।

গত সপ্তাহ থেকেই সবজি কেনার ওপর বিধিনিষেধ আরোপ করেছে সুপার মার্কেটগুলো। ভোক্তারা বলছেন, দেড় বছর আগেও পাঁচ লিটারের একটি রান্নার তেলের বোতলের দাম ছিল ৫ পাউন্ড। এখন তার দাম গিয়ে দাঁড়িয়েছে ১২ পাউন্ডের বেশি। বাজারে প্রত্যেকটা ভোগ্যপণ্যেরই সংকট দেখা দিয়েছে।

পরিস্থিতি মোকাবেলায়, বিকল্প সবজির ওপর নির্ভরশীলতা বাড়ানোর আহ্বান জানিয়েছে প্রশাসন। ব্রিটেনের জলবায়ু, খাদ্য ও পল্লী মন্ত্রী থেরেসা কফি বলেন, দেশে যেসব সবজি উৎপাদিত হচ্ছে, সেগুলোর যথাযথ মূল্যায়ন করুন। অনেকেই টমেটো-লেটুসের পরিবর্তে সালাদ হিসেবে খাচ্ছেন শালগম। তবে ভোক্তারা নিশ্চই সারাবছর এগুলো খেতে চাইবেন না। সে অনুযায়ী যোগান রাখতে চাইবে সুপার মার্কেট এবং খামারিরা। তাদের চাহিদা পূরণে সরকারও সচেষ্ট।

এই সংকটের পেছনে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট সার-বীজের অভাব এবং মূল্যস্ফীতিকে দায়ী করছেন বিশ্লেষকরা। দেশটির জলবায়ু বিশেষজ্ঞ ম্যাট উইলিয়ামস বলেন, দ্রুতহারে পরিবর্তন ঘটছে জলবায়ুর। ২০২২ সালে গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরা আর বন্যা দেখেছে দেশ। যার সরাসরি প্রভাব পড়েছে সবজি ও ফল উৎপাদনে। বাজারে মিলছে না নিত্য প্রয়োজনীয় খাবার। পাওয়া গেলেও দাম নাগালের বাইরে। তার ওপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে।

স্পেন ও মরক্কোতেও এবার সবজির উৎপাদন কম হয়েছে। শীতে ঐ দু’দেশ থেকেই মূলত তাজা সবজি ও ফল সরবরাহ করা হয় ব্রিটেনে। এ পরিস্থিতিতে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়া বা ব্রেক্সিটের কারণেই দেশটিকে ভুগতে হচ্ছে কিনা এমন প্রশ্ন জোরালোভাবে সামনে রাখছেন সমালোচকরা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply