সড়কের নামকরণ হলেও ভাতা পান না কুমিল্লার দুই শহীদ মুক্তিযোদ্ধার পরিবার

|

শহীদ বীর মুক্তিযোদ্ধাদের নামে নামকরণ হলেও ভাতা পান না তাদের পরিবার।

কুমিল্লা ব্যুরো:

কুমিল্লায় শহীদ মুক্তিযোদ্ধা পুলিশ সদস্যদের ভাগ্যে এখনও জোটেনি সম্মানী ভাতা। মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পেলেও ভাতা বঞ্চিত জেলার দুটি শহীদ পরিবার। মানবেতর দিন কাটছে দুই শহীদ মুক্তিযোদ্ধার স্বজনদের। তারা বলছেন, হেডকোয়াটার থেকে পুলিশ সদস্য মুক্তিযোদ্ধার তালিকা প্রণয়ন ও যাচাই-বাছাই শেষ করলেও অজানা কারণে ঝুলে আছে সিদ্ধান্ত। এদিকে, দফতরের নথি আর বিভিন্ন সড়ক ফলকে নাম উঠে আছে এ বীর সন্তানদের।

একাত্তরে রণাঙ্গনে অসীম সাহসিকতা আর অবদানের কারণে পুলিশ সদস্য শহীদ মুক্তিযোদ্ধা এসআই আবদুর রহমানের নামে সড়কের নামকরণ হয়েছে কুমিল্লায়। মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃত অথচ স্বাধীনতার ৫১ বছরেও জোটেনি রাষ্ট্রীয় ভাতা। তার পরিবার বঞ্চিত সব ধরনের সরকারি সুযোগ সুবিধা থেকে। মুক্তিযোদ্ধার স্বজনদের মানবেতর জীবন কাটলেও খবর নেয়ার নেই কেউ।

এ প্রসঙ্গে শহীদ বীর মুক্তিযোদ্ধা আবদুর রহমানের ছেলে আবদুল হান্নান বললেন, পুলিশের পক্ষ থেকে এসে আমাদের সবার ভেরিফিকেশন করে। আমার মাসহ পরিবারের সবার সাক্ষাতকার নেয়। কিন্তু এরপর আর কোনো খবর নেই। ওদের কাছে গেলে বলে হেডকোয়ার্টারে আছে। কেউ বলে উপরমহলে পাঠিয়েছে। আজ এতো বছর হয়ে গেলো আমার বাবার স্বীকৃতি পাইনি।

একই অবস্থা শহীদ হাবিলদার তিঁতু ভূইয়ার পরিবারেরও। স্বীকৃতির পর ভাতার অপেক্ষায় তার স্বজনরাও। শহীদ হাবিলদার তিঁতু ভূইয়ার ছেলে বললেন, অনেক কষ্ট করে চলি আমরা। কেউ আমাদের খোঁজ-খবর নেয় না। আমরা এখনও কষ্ট করছি।

অথচ, বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে তারা অংশ নিয়েছিলেন মহান মুক্তিযুদ্ধে। তাদের আত্মত্যাগের স্বাক্ষী হয়ে আছেন তাদের সহযোদ্ধারা। জাতির সূর্য সন্তানদের নাম দীর্ঘদিনেও গেজেটভুক্ত না হওয়ায় ক্ষুব্ধ এলাকাবাসী।

বীর মুক্তিযোদ্ধা মো. ইদ্রিস মিয়া এ প্রসঙ্গে বললেন, শহীদদের পরিবারগুলো কী অবস্থায় আছে সে খোঁজ কেউ নিচ্ছে না। এর থেকে নির্মম আর কী হতে পারে?

কেনো এতোদিনেও ভাতা বঞ্চিত শহীদ মুক্তিযোদ্ধা পরিবার? এসব জানতে বারবার চেষ্টা করা হলেও কথা বলতে রাজি হননি জেলা পুলিশের কোনো কর্মকর্তা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply