একজোট তুরস্কের ৬ বিরোধী দল; এরদোগানকে হটাতে পারবেন কামাল?

|

রিসেপ তাইয়েপ এরদোগান ও কামাল কিলিকদারোগলু।

রিসেপ তাইয়েপ এরদোগানকে হটাতে একজোট হয়েছে তুরস্কের ৬ বিরোধী দল। প্রেসিডেন্ট নির্বাচনে একক প্রার্থী হিসেবে তারা ঘোষণা করেছে, মধ্য বামপন্থী নেতা কামাল কিলিকদারোগলুর নাম। ‘তুরস্কের গান্ধী’ হিসেবে পরিচিত সিএইচপি পার্টির নেতা দারোগলু এরদগানকে চ্যালেঞ্জ জানাতে কতোটা সক্ষম হবেন, সেটাই এখন আলোচনার বিষয়। খবর আলজাজিরার।

বছরের পর বছর তুরস্কের রাজনীতিতে বিরোধী দলগুলোর মধ্যে বিভক্তি খুবই সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। তবে এবার এরদোগানকে গদি থেকে সরাতে একাট্টা বিরোধীরা। সোমবার (৬ মার্চ) আঙ্কারায় হাজারো সমর্থকদের সামনে এক প্ল্যাটফর্মে দাঁড়ান দেশটির ছয় বিরোধী দলীয় নেতা।

সেই মঞ্চ থেকেই ঘোষণা এলো, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে দলগুলোর একক প্রার্থী হিসেবে লড়বেন রিপাবলিকান পিপলস পার্টির প্রধান কামাল কিলিকদারোগলু (৭৪)। তুরস্কের মানুষের কাছে যার দল পরিচিত সিএইচপি নামে। প্রবীণ এ রাজনীতিবিদকে অনেকে বলে থাকেন ‘গান্ধি কামাল’ বা ‘তুরস্কের গান্ধি’। রাজনৈতিক মতাদর্শ আলাদা হলেও স্বল্পভাষী আর দুর্নীতিবিরোধী অবস্থানের কারণে ভারতের জাতির জনক মহাত্মা গান্ধির সাথে তুলনা করা হয় এ নেতাকে।

ক্ষমতায় গেলে ঐক্য ও আলোচনার ভিত্তিতে সরকার পরিচালনার প্রতিশ্রুতি দিয়েছেন কামাল। আর জোটের অঙ্গীকার, এরদোগানের ছায়ামুক্ত শাসনব্যবস্থার। রাজনৈতিক, অর্থনৈতিক, নাগরিক অধিকার ও পররাষ্ট্র বিষয়ক নীতিমালায় বহু পরিবর্তনের আশ্বাসও দেয়া হয়েছে এদিন।

সিএইচপি পার্টির প্রধান কামাল কিলিকদারোগলু বলেন, আমরা শান্তি ফেরানোর জন্য লড়ছি। এখন আমাদের একমাত্র লক্ষ্য দেশে সমৃদ্ধি ফিরিয়ে আনা। আমরা সংসদীয় ব্যবস্থাকে শক্তিশালী করবো। আরেকবার জোর দিয়ে বলতে চাই, যারা আমাদের মতো তুরস্ককে নিয়ে একই ধরনের স্বপ্ন দেখেন, তাদের জন্য আমাদের দ্বার উন্মুক্ত।

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনের বাকি মাত্র দু’মাসের কিছু বেশি। কিন্তু, দু’দশকের শাসনামলের সবচেয়ে কঠিন সময় পার করছেন প্রেসিডেন্ট এরদোগান। অর্থনৈতিক দুরবস্থা, আর ভূমিকম্প পরবর্তী পরিস্থিতি মোকাবেলা নিয়ে বিতর্কের জেরে বেশ বেকায়দায় তিনি। এ পরিস্থিতির সুফল পেতে পারেন কামাল, এমনটি মনে করছেন অনেকে।

অবশ্য চাপে থাকলেও, এরদোগানের বক্তব্যে নেই তার লক্ষণ। আত্মবিশ্বাসের সাথেই তিনি নির্বাচন নিয়ে তার পরিকল্পনা জানিয়েছেন। রাজনৈতিক প্রচারণায় রিসেপ তাইয়েপ এরদোগানের কারিশমা এর আগে ছয়টির বেশি নির্বাচনে বিজয়ী করেছিল তাকে। সাম্প্রতিক জরিপও দিচ্ছে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত।

প্রসঙ্গত, বর্তমানে তুরস্কের ২য় বৃহৎ রাজনৈতিক দল সিএইচপির জন্ম হয়েছিল আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্কের হাত ধরে। দেশের সবচেয়ে পুরোনো রাজনৈতিক দল হয়েও নব্বই দশক থেকেই ক্ষমতার বাইরে সিএইচপি। এবার কামাল কিলিকদারোগলুর নেতৃত্বে এরদোগানের দু’দশকের শাসনের অবসান হয় কি না, তা জানতে অপেক্ষা করতে হবে ১৪ মে পর্যন্ত।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply