৯৫তম অস্কারের লাইমলাইটে যারা

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

অবশেষে এলো সেই মাহেন্দ্রক্ষণ। জানা গেলো চলতি বছরের অস্কারের সেরা সিনেমার নাম। বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার একাডেমি অ্যাওয়ার্ডসের ৯৫তম আসরে সেরা সিনেমা হিসেবে ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’-এর নাম ঘোষণা করা হয়েছে। এ সিনেমার জন্য সেরা নির্মাতার পুরস্কারও উঠেছে ‘দ্য ড্যানিয়েলস’ এর হাতে।

সোমবার (১৩ মার্চ) বাংলাদেশ সময় ভোর ৬টায় শুরু হয় ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জমকালো আয়োজন। শ্যাম্পেন রঙয়ের গালিচায় হেঁটে তারকারা প্রবেশ করেন হলিউডের ডলবি থিয়েটারে। তারকাময় অস্কারের এ আসরে বিজয়ীদের হাতে পুরস্কারও তুলে দেন তুখোড় সব তারকারা। তবে, ২৪টি ক্যাটাগরির পুরস্কারের মধ্যে সবার নজর ছিল সেরা সিনেমা ও সেরা পরিচালকের দিকে। 

এবারের আসরে ১১টি শাখায় মনোনয়ন পাওয়া যুক্তরাষ্ট্রের সিনেমা ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’ ই যে বাজিমাত করবে, তা অনেকটা অনুমিতই ছিল। সেরা সিনেমার লড়াইয়ে ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’, ‘দ্য বানশিজ অব ইনশেরিন’, ‘এলভিস’, ‘দ্য ফ্যাবেলম্যানস’, ‘টার’, ‘টপ গান: ম্যাভেরিক’ এর মতো সিনেমাকে পেছনে ফেলেছে এটি। ৯৫তম অস্কার আসরে সর্বোচ্চ সাতটি শাখায় পুরস্কার জিতে নেয়ায়, স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে কেনো সবার থেকে সেরা ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’।

সাই-ফাই অ্যাডভেঞ্চার জনরার এ সিনেমার গল্প এক চাইনিজ-আমেরিকান নারীকে ঘিরে। যিনি মাল্টিভার্সের মাধ্যমে নিজের বিভিন্ন সংস্করণ খুঁজে বেড়ান। বর্তমান প্রজন্মের নিজের পরিবারের সাথে কানেক্ট করতে না পারা, বাবা-মায়ের দুঃশ্চিন্তা ও সামাজিক উদ্বেগ ফুটে উঠেছে এখানে। যার সাথে সংযোগ করতে পেরেছেন পশ্চিমা বিশ্বও। যে কারণে বিশ্ব গণমাধ্যমের নজরেও এসেছে ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’, কুড়িয়েছে দর্শক-সমালোচকদের প্রশংসা। অস্কারের আগে গোল্ডেন গ্লোব, ক্রিটিকস চয়েসসহ একাধিক আসরেও ছড়িয়েছে আলো।

এ প্রসঙ্গে চলচ্চিত্র প্রযোজক জোনাথন ওয়াং বলেন, এ পুরস্কার সেই সব অভিবাসী বাবা-মায়েদের জন্য; যারা শুধু সন্তানদের কথা ভেবে ভিনদেশে এসে কঠোর পরিশ্রম করেন। একটা ভাল সিনেমা বানাতে ভাল কাস্টের বিকল্প নেই। এ সিনেমায় অভিনয় করা দারুণ সব অভিনয়শিল্পীরা সেটাই প্রমাণ করেছেন।

সেরা সিনেমা ছাড়াও ‘এভরিথিং এভরিহয়ার অল অ্যাট ওয়ানস’–এর পরিচালক ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শেইনার্ট সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন। চলচ্চিত্র জগতের সর্বোচ্চ পুরস্কার জিতে বিস্মিত তারা। তাদের মতে, এবারের নমিনেশন পাওয়া সিনেমাগুলো ছিল তাদের হিরোদের দ্বারা নির্মিত। বিজয়ী দুজনই তাদের পরিবারকে উৎসর্গ করেছেন এ পুরস্কার।

অন্যদিকে, সেরা আন্তর্জাতিক সিনেমাসহ দ্বিতীয় সর্বোচ্চ চারটি পুরস্কার জিতেছে জার্মান ভাষার ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’। এরিক মারিয়া রেমার্কের উপন্যাস থেকে তৈরি এ সিনেমা নেটফ্লিক্সে মুক্তির পরই ঝড় তোলে। এর আগে, বাফটা অ্যাওয়ার্ডেও রেকর্ড গড়ে এটি।  

এবারের অস্কার অনেক কারণেই ব্যতিক্রম। বিশ্ব সিনে ইন্ডাস্ট্রি যে বাঁক বদলের পর্যায়ে আছে, দর্শকের চিন্তা ভাবনাও যে বদলে যাচ্ছে ভিন্নধারার সিনেমার প্রতি, ‘অ্যাভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’ কিংবা ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ এর সেরার পুরস্কার জেতাসহ রেকর্ড গড়া যেনো তারই প্রমাণ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply