তুরস্ক- সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্যে মেক্সিকো স্কাউটের অভিনব উদ্যোগ

|

রয়টার্স থেকে সংগৃহীত ছবি।

তুরস্ক-সিরিয়া ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্যে অভিনব এক উদ্যোগ নিয়েছে মেক্সিকোর স্কাউট অ্যাসোসিয়েশন। ১০ লাখ পরিত্যক্ত টিনের ক্যান দিয়ে তারা বানিয়েছে সংগঠনটির প্রতীক ‘লিলি ফুল’। জানা গেছে, এটির প্রদর্শনীর টিকেট থেকে প্রাপ্ত সমস্ত অর্থ দুর্গতদের সাহায্যে পাঠানো হবে। খবর রয়টার্সের।

মেক্সিকোয় চলছে লিলি ফুলের প্রতিকৃতি বানানোর ডিসপ্লে। পরিত্যক্ত টিনের ক্যান দিয়ে প্রায় ১০০ মিটার দীর্ঘ ওই ফুল তৈরি করেছেন মেক্সিকোর স্কাউট অ্যাসোসিয়েশনের সদস্যরা। জানা গেছে, সংগঠনটির ৯৬তম বর্ষপূর্তিতে ব্যতিক্রমী কিছু করার বাসনা থেকে তাদের এ উদ্যোগ। মূলত, পণ্যের পুনঃব্যবহারের প্রতি সচেতনতা বাড়াতেই এ প্রচারণার আয়োজন।

মেক্সিকো স্কাউটস এর প্রধান পেদ্রো দিয়াজ মায়া এ প্রসঙ্গে বলেন, এটি কারো কারো জন্য আবর্জনা হতে পারে। কিন্তু আমাদের জন্য এটি অন্যকে সাহায্য করার একটি মাধ্যম। পরবর্তী প্রজন্মকে রিসাইক্লিংয়ে আগ্রহী করতেই আমাদের এ উদ্যোগ। বৈশ্বিক উষ্ণতা রোধে সবারই রিসাইক্লিংয়ের ওপর জোর দেয়ার আহ্বান তার।

মেক্সিকো সিটির ঐতিহাসিক জোকালো স্কয়ারে জমায়েত হয়েছিলেন প্রায় ১০ হাজার স্কাউট। সারা বছর ধরে সংগৃহীত ফেলে দেয়া টিনের ক্যান এগুলো রিসাইক্লিং করে পাওয়া বেশিরভাগ অর্থ দান করা হবে তুরস্ক- সিরিয়ায় ভূমিকম্পে দুর্গতদের। বাকিটা যাবে দেশের বিভিন্ন এতিমখানায়।

এ প্রসঙ্গে একজন স্কাউট সদস্য জানান, দারুণ উপভোগ করেছি। রিসাইক্লিংকে আমাদের দৈনন্দিন জীবনের অংশ করতে হবে। এ ব্যাপারে সকলের সচেতনতা বাড়াতে হবে।

প্রসঙ্গত, ডিসপ্লে শেষে শুরু হয় রিসাইক্লিং। এ থেকে প্রায় ২০ হাজার ডলার সাহায্য পাওয়ার আশা করছেন উদ্যোক্তরা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply