তৃতীয় সপ্তাহে গড়ালো সুদানের সংঘাত

|

তৃতীয় সপ্তাহে প্রবেশ করলো সুদানের সংঘাত। আপোস-সমঝোতা দূরে থাক, আলোচনার পথেই হাঁটতে চাইছে না বিবদমান দু’পক্ষ। অস্ত্রবিরতি চললেও লক্ষণ নেই সংঘাত কমার। সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনীর সংঘাতে এখনও রণক্ষেত্র রাজধানী খার্তুম। প্রাণ বাঁচাতে ঝুঁকি নিয়েই শহরটি ছেড়ে পালাচ্ছে হাজার হাজার মানুষ। অব্যাহত রয়েছে বিদেশিদের সরিয়ে নেয়ার প্রক্রিয়াও। খবর আল জাজিরার।

এদিকে, সুদানে পরপর তিন দফা ব্যর্থ হয়েছে অস্ত্রবিরতি। এথনও অনবরত চলছে বিস্ফোরণ আর গোলাগুলি। কালো ধোঁয়ায় ছেয়ে আছে রাজধানী খার্তুমের আকাশ। প্রাণ বাঁচাতে তাই হাজার হাজার মানুষ মিসর সীমান্তে জড়ো হয়েছে। মানুষের দুর্ভোগের সুযোগ নিচ্ছে অসাধু বাস মালিকরা। ভাড়া বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। সীমান্ত পাড়ি দিতে একটি বাসের জন্য ৪০ হাজার ডলার পর্যন্ত গুনতে হচ্ছে। চিকিৎসা সামগ্রীরও ব্যাপক অভাব দেখা দিয়েছে। পর্যাপ্ত চিকিৎসকও নেই। যারা আছেন দীর্ঘ সময় ডিউটি করতে হচ্ছে।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

সংঘাত কবলিত দেশটি থেকে বের হতে বিদেশিদের প্রধান গন্তব্য এখন রাজধানী খার্তুম থেকে ৮০০ কিলোমিটার দূরের পোর্ট সুদান। লোহিত সাগর সংলগ্ন বন্দরটি থেকে গেলো কয়েকদিন ধরেই হাজার হাজার বিদেশিকে নিয়ে জাহাজ যাচ্ছে জেদ্দার পথে। কিছু দেশ বিমানেও সরিয়ে নিচ্ছে তাদের নাগরিকদের।

এদিকে, সিরিয়া ও লিবিয়ার চেয়েও ভয়াবহ হতে পারে সুদানের সংঘাত, এমন শঙ্কার কথা জানিয়েছেন সুদানের সাবেক প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক।

/এসজেড/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply