ক্যাটাগরি ১ হারিকেন থেকে ৪’এ উন্নীত হতে পারে মোখা: টাইফুন ওয়ার্নিং সেন্টার

|

ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে আরও শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় মোখা। ঘূর্ণিঝড়টির গতিপথ অনুসারে এটি আঘাত হানতে পারে পশ্চিম মিয়ানমার এবং বাংলাদেশের কক্সবাজারে। ওয়াশিংটন ভিত্তিক জয়েন্ট টাইফুন সেন্টারের সতর্কবার্তা অনুসারে, ক্যাটাগরি ১ আটলান্টিক হারিকেন থেকে ঘূর্ণিঝড়টি উন্নীত হতে পারে ক্যাটাগরি ৪’এ। সিএনএনের খবর।

বঙ্গোপসাগরে সংগঠিত এ বছরের প্রথম ঘূর্ণিঝড় হচ্ছে মোখা। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রোববার (১৪ মে) ঘূর্ণিঝড়টি উপকূলে আঘাত হানতে পারে। ধারণা করা হচ্ছে, এ আগে আরও শক্তি সঞ্চয় করবে মোখা। ঘূর্ণিঝড়টি এগোচ্ছে বাংলাদেশ সীমান্তের অদূরে মিয়ানমারের পশ্চিমে রাখাইন রাজ্যের দিকে। বাংলাদেশের কক্সবাজারও রয়েছে ঝুঁকিতে। বিশ্বের অন্যতম বৃহৎ শরণার্থী শিবির রোহিঙ্গা ক্যাম্প সেখানেই অবস্থিত। এই শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছে প্রায় ১০ লাখ মানুষ।

ছবি: সংগৃহীত

জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টার সতর্কবার্তায় জানিয়েছে, ঘূর্ণিঝড় মোখা শক্তি সঞ্চয় করে রোববারের মাঝে গতিবেগ অর্জন করতে পারে ঘণ্টায় ১৩৭ মাইল বা ২২০ কিলোমিটার; যা ক্যাটাগরি ৪ আটলান্টিক হারিকেনের সমতুল্য।

ভারতের আবহাওয়া অধিদফতর শুক্রবার (১২ মে) জানিয়েছে, সুপার সাইক্লোনে পরিণত হতে যাচ্ছে মোখা। এজন্য মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে গভীর সমুদ্রে বিচরণ না করার ব্যাপারে সতর্ক করা হয়েছে।

আরও পড়ুন: উপকূলে পৌঁছেছে ‘মোখা’র খবর, ডাঙায় ফিরেছে জেলেরা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply