তীব্র দাবদাহে পুড়ছে চার মহাদেশ, পরিস্থিতি আরও অবনতির আশঙ্কা

|

যুক্তরাষ্ট্র থেকে এশিয়া, আফ্রিকা থেকে ইউরোপ, তীব্র দাবদাহে বিপর্যস্ত বিশ্বের চার মহাদেশ। আটলান্টিকের ওপর দিয়ে বয়ে যাওয়া অস্বাভাবিক তাপপ্রবাহের কারণে এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে উষ্ণতা ছড়াচ্ছে। বিশেষ করে ইউরোপের স্পেন, ইতালি এবং গ্রিসে বেশ কয়েক দিন ধরে চলছে তীব্র দাবদাহ। এরই মধ্যে কয়েকটি দেশে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। খবর সিএনএন এর।

টানা তৃতীয় দিনের মতো তীব্র গরমের কারণে বন্ধ রাখা হয়েছে গ্রিসের আকর্ষণীয় পর্যটন এলাকা অ্যাথেনস অ্যাক্রোপোলিস। গল কয়েকদিনে তীব্র গরমে বিপর্যস্ত ইউরোপের বেশিরভাগ দেশ। স্পেন, ফ্রান্স, ইতালিসহ বিভিন্ন দেশে ৪১ থেকে ৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা ওঠানামা করছে। ফলে রীতিমতো হাঁসফাঁস করছে সাধারণ মানুষ।

অসহনীয় তাপপ্রবাহের বিষয়ে ইউরোপ স্পেস এজেন্সির পরিবেশ বিজ্ঞানী ক্লেমেন্ট অ্যালবার্জেল বলেন, গত সপ্তাহে আমরা ইউরোপের বিভিন্ন স্থানে ভূপৃষ্ঠের তাপমাত্রা ৬০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত রেকর্ড করেছি। এটা কিন্তু বাতাসে তাপমাত্রা নয়। ভূপৃষ্ঠ কতটা উত্তপ্ত হয়ে উঠছে তার ওপর নির্ভর করে প্রাকৃতিক দুর্যোগের ইস্যুটি। আমরা যে পূর্বাভাস পেয়েছি, তাতে সামনের সপ্তাহে গরম আরও বাড়তে পারে।

পরিস্থিতি সবচেয়ে নাজুক ইতালিতে। রোমসহ দেশটির ১৫টির বেশি শহরে রেড অ্যালার্ট জারি রয়েছে। সকাল ১১টা থেকে বিকেল ৬টা পর্যন্ত তাপ বেশি থাকায় প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। রোম ছাড়াও ফ্লোরেন্সের কেন্দ্রীয় শহর থেকে উপদ্বীপের দক্ষিণ-পূর্বে সিসিলি এবং বারির পালের্মো পর্যন্ত স্বাস্থ্য সতর্কতা জারি করা হয়েছে। ফ্রান্সে উচ্চ তাপমাত্রা আর খরার কারণে বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা।

এদিকে সর্বোচ্চ তাপমাত্রার সতর্কতা জারি করা হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে শুরু করে টেক্সাস পর্যন্ত। কর্তৃপক্ষ বলছে, তাপপ্রবাহ আরও চরম আকার ধারণ করতে পারে ৩৮টি শহরে। তীব্র গরমে সবচেয়ে ক্ষতিগ্রস্ত অ্যারিজোনা রাজ্য। এরইমধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ডেথ ভ্যালিতে, যা প্রায় ৫৪ ডিগ্রি সেলসিয়াস। চলতি সপ্তাহের শেষে তা আরও বাড়তে পারে।

এদিকে, এশিয়ার দেশগুলোর মধ্যে পরিস্থিতির সবচেয়ে অবনতি হয়েছে চীন এবং জাপানে। চীনের বিভিন্ন শহরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। সেখানে অরেঞ্চ অ্যালার্ট জারি করা হয়েছে। আবহাওয়াবিদরা বলছেন, আগামী বছর বিশ্বের গড় তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply