শস্য চুক্তি বাতিল করে ‘হাঙ্গার গেইম’ খেলবেন না: রাশিয়ার প্রতি আহ্বান জাতিসংঘের

|

শস্য চুক্তি বাতিল করে রাশিয়াকে ‘হাঙ্গার গেইম’ না খেলার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সোমবার (১৭ জুলাই) নিরাপত্তা পরিষদের বৈঠকে রাশিয়ার চুক্তি বাতিলের সিদ্ধান্তের নিন্দা জানানো হয়। জাতিসংঘের অফিশিয়াল ওয়েবসাইটেও এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

রাশিয়ার এ সিদ্ধান্তে এশিয়া ও আফ্রিকার দেশগুলো সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে বলে উল্লেখ করা হয়েছে জাতিসংঘের এ সভায়। সেখানে বলা হয়, রাশিয়ার এমন পদক্ষেপে বিশ্বজুড়ে খাদ্যপণ্যের মূল্য বাড়বে। এতে আবারও বিশ্বের বিভিন্ন দেশে চরম খাদ্য সংকট দেখা দিতে পারে।

সভায় উপস্থিত ছিলেন পোল্যান্ড, জার্মানি ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীরা। পুরো বিশ্বের স্বার্থে কৃষ্ণ সাগর দিয়ে শস্য সরবরাহের সুযোগ দেয়া উচিত বলে দাবি করেন তারা। শস্য চুক্তি বাতিল রাশিয়ার ‘অবিবেচিত সিদ্ধান্ত’ বলে আখ্যা দিয়েছে যুক্তরাষ্ট্র। যত শিগগিরই সম্ভব চুক্তি পুনরুদ্ধারের আহ্বান জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

ইউক্রেনের শস্য বিশ্ববাজারে পৌঁছাতে বিকল্প ব্যবস্থার কথাও ভাবছে ওয়াশিংটন, এমন কথা জানান অ্যান্টনিও ব্লিনকেন। তিনি বলেন, রাশিয়া খাদ্যশস্যকে অস্ত্র হিসেবে ব্যবহার করায়, যাদের সবচেয়ে বেশি প্রয়োজন তারা বড় বিপদে পড়বে। দাম বেড়ে যাবে বিশ্বজুড়ে। বাজারে এরই মধ্যে প্রভাব দেখতে পাচ্ছি। এটা হওয়া উচিত নয়। যত দ্রুত সম্ভব চুক্তি ফিরিয়ে আনা দরকার।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply