ডিএসএ সংশোধন: স্বাগত জানালো যুক্তরাষ্ট্র

|

আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ সংশোধন করে সাইবার নিরাপত্তা আইন-২০২৩ প্রণয়নে সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানালো যুক্তরাষ্ট্র।

সোমবার (৭ আগস্ট) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এই সিদ্ধান্তকে স্বাগত জানানোর কথা উল্লেখ করেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার। বলেছেন, মত প্রকাশের স্বাধীনতা রক্ষায় এ আইনটি (ডিএসএ) সংস্কারের জন্য বাংলাদেশ সরকারের দীর্ঘদিনের প্রতিশ্রুতিকে যুক্তরাষ্ট্র স্বাগত জানায়।

ম্যাথিউ মিলার বলেন, আমরা আগেই বলেছি, ডিজিটাল নিরাপত্তা আইনটি সমালোচকদের গ্রেফতার, আটক ও তাদের মুখ বন্ধ রাখার জন্য ব্যবহৃত হয়েছে।

প্রেস ব্রিফিংয়ে জানতে চাওয়া হয়, ডিএসএ সংস্কার নিয়ে যুক্তরাষ্ট্রের কোনো বক্তব্য আছে কি না, তখন এসব মন্তব্য করেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র।

ম্যাথিউ মিলার আরও বলেন, সাইবার নিরাপত্তা আইনে যেন আন্তর্জাতিক মানদণ্ড নিশ্চিত করা হয় এবং সকল অংশীদারকে যেন নতুন খসড়া সাইবার নিরাপত্তা আইন পর্যালোচনার সুযোগ দেয়া হয়, সে বিষয়ে আমরা বাংলাদেশ সরকারকে উৎসাহিত করি।

ব্রিফিংয়ে ম্যাথিউ মিলারকে প্রশ্ন করা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবের স্বঘোষিত খুনিদের মধ্যে অন্তত একজন যুক্তরাষ্ট্রে রয়েছে। আপনি সব খুনিদের বিচারের আওতায় আনা এবং তাদের বাংলাদেশের কাছে হস্তান্তর সমর্থন করেন কি?

এই প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা প্রত্যর্পণের বিষয়ে মন্তব্য করি না।

প্রসঙ্গত, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের আত্মস্বীকৃত খুনিদের মধ্যে পাঁচজন এখনও পলাতক। বাংলাদেশ সরকারের তথ্য হলো, এক খুনি এ এম রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে রয়েছেন। তাকে ফেরাতে অনেক দিন ধরে চেষ্টা করছে ঢাকা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply