এখনও পাথরের পাত্রেই পরিবেশন করা হয় ইয়েমেনের প্রধান খাবার সালতাহ

|

ইয়েমেনের প্রধান খাবার সালতাহ। ব্যাপক জনপ্রিয় এই খাবার অবশ্য ইয়েমেনিরা যেকোনো পাত্রে খায় না। আধুনিক এই যুগেও শুধুমাত্র পাথরের তৈরি বিশেষ এক পাত্রে পরিবেশন করা হলেই সালতাহ খায় তারা। দেশটির মানুষের দাবি, খাবারের স্বাদ বাড়ায় এই পাত্র। অবশ্য এর আরেকটি বৈশিষ্ট হচ্ছে- এটি দীর্ঘ সময় খাবার গরম রাখে।

প্রজন্মের পর প্রজন্ম ধরে বহু পুরনো এই রীতি চলছে ইয়েমেনে। একুশ শতকেও পথরের পাত্রের পাত্রে এই খাবার খেয়ে আসছে ইয়েমেনিরা। কারিগরদের সুনিপুণ হাতে খোদাই করা বিশেষ এই পাত্রের নাম মাকলা বা হারাদা। পরিবেশবান্ধব এসব পাত্র খাবার উষ্ণও রাখে। খেতে যত সময়ই লাগুক না কেনো, পাথরের হওয়ায় মাকলায় রাখা খাবার ঠান্ডা হয় না।

এ নিয়ে দেশটির এক রেস্তোরাঁর মালিক সামির আল সানাফানি বলেন, ইয়েমেনের এই পাথরের পাত্রগুলোই রেস্তোরাঁ মালিক ও কাস্টমারের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। কোনো কাস্টমারই অন্যকোনো পাত্রে সালতাহ খেতে পছন্দ করবে না। পাথরের পাত্রের কোনো বিকল্প নেই, কারণ এটি অনেকক্ষণ পর্যন্ত তাপ ধরে রাখতে পারে।

মূলত সৌদি আরবের সীমান্তবর্তী এলাকা রাজিতে অবস্থিত পর্বতগুলো থেকে মাকলা তৈরির পাথর সংগ্রহ করা হয়। যুগের পর যুগ যুগ ধরেও চাহিদা না কমায়, উত্তরাধিকার সূত্রে ইয়েমেনের অনেকেই এখনও পাথরের পাত্র তৈরির পেশায় যুক্ত রয়েছেন।

এই পাত্রের এক কারিগর আলি আল রাজেহি বলেন, ইয়েমেনিদের সবচেয়ে পছন্দের খাবার পরিবেশনে এই পাথরের পাত্রগুলো ব্যবহার করা হয়। এই খাবার অন্য কোনো পাত্রে পরিবেশন করা হয় না, কারণ তাতে তাপের তারতম্যের কারণে খাবারের স্বাদই পাল্টে যেতে পারে। এছাড়া অন্য পাত্র শতভাগ স্বাস্থ্যকরও নয়।

দেশটির রেস্তোরাঁগুলোতে তো বটেই, ইয়েমেনিদের প্রত্যেকের ঘরে ঘরেও রয়েছে ঐতিহ্যবাহী এই পাত্র।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply