গ্রেনেড হামলার সেই বিভীষিকাময় দিন আজ

|

২১ আগস্টের ভয়াবহ গ্রেনেড হামলা। ছবি: সংগৃহীত

আজ রক্তাক্ত ও বিভীষিকাময় ২১ আগস্ট। বাংলাদেশের ইতিহাসে অন্যতম নৃশংস হত্যাযজ্ঞের ভয়াল দিন। ২০০৪ সালের এই দিনে মুহুর্মুহু গ্রেনেডের বিকট বিস্ফোরণে কেঁপে ওঠে ঢাকার বঙ্গবন্ধু অ্যাভিনিউ। মানুষের আর্তনাদ আর ছোটাছুটিতে তৈরি হয় বিভীষিকা। আওয়ামী লীগের সেদিনের সমাবেশে গ্রেনেড হামলায় প্রাণ হারান ২৪ নেতাকর্মী।

আজ রাত ১২টা এক মিনিটে মোমবাতি জ্বালিয়ে নিহতদের স্মরণ করা হয়। এসময় নিহত ২৪ জনকে স্মরণ করে নীরবতা পালন করেন ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ কেন্দ্রীয় কমিটি। এসময় বক্তারা বলেন, তৎকালীন সরকার আওয়ামী লীগকে নেতৃত্বশুন্য করতেই গ্রেনেড হামলা চালিয়েছিল। নৃশংস সেই হামলায় আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী রক্ষা পেলেও তাঁর সহযোদ্ধাদের অনেকেই সেদিন শহীদ হন। আহত হন পাঁচ শতাধিক। হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান মানববন্ধনে অংশগ্রহণকারীরা।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১০ অক্টোবর ২১ আগস্ট গ্রেনেড হামলা ও হত্যা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনকে ফাঁসি এবং বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, বিএনপি নেতা কাজী শাহ মোয়াজ্জেম হোসেন কায়কোবাদসহ ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন বিচারিক আদালত।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply