চাঁদে চন্দ্রযান-৩’র সফল অবতরণের মাধ্যমে ইতিহাস গড়লো ভারত

|

ছবি: সংগৃহীত

মহাকাশ গবেষণায় নতুন ইতিহাস সৃষ্টি করেছে ভারত। চাঁদের বুকে সফলভাবে অবতরণ করেছে ভারতের নভোযান চন্দ্রযান-৩। এর মাধ্যমে ইতিহাসের পাতায় ভারত নিজেদের নাম লেখাল, যারা প্রথমবারের মতো চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছাতে সক্ষম হয়েছে। তাছাড়া, যুক্তরাষ্ট্র, সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং চীনের পর বিশ্বের তৃতীয় দেশ হিসেবে চন্দ্রপৃষ্ঠে পৌঁছাতে পেরেছে। রয়টার্সের খবর।

বুধবার (২৩ আগস্ট) ভারতের স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে চন্দ্রযান-৩। সফল সফট ল্যান্ডিংয়ের পর উল্লাসে মেতে ওঠেন ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (আইএসআরও) বিজ্ঞানী এবং কর্মকর্তারা।

গত ১৪ জুলাই উৎক্ষেপণ করা হয় চন্দ্রযান-৩। ১৭ আগস্ট, চাঁদের কক্ষপথে মূল নভোযান থেকে আলাদা হয়ে যায় ল্যান্ডার এবং রোভার- প্রজ্ঞান। চন্দ্রপৃষ্ঠে অবতরণের পর এবার জমাট বরফ ও পানির সন্ধান করবে রোভারটি।

এর আগে, বহুল প্রত্যাশিত অভিযান নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দেয় কোটি কোটি ভারতীয়র মাঝে। চন্দ্রাভিযানের সাফল্য প্রত্যাশায় প্রার্থনা চলে দেশজুড়ে। চন্দ্রযান-৩’র অবতরণ সরাসরি সম্প্রচার করা হয় আইএসআরও’র কেন্দ্র থেকে। এতে যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। এই সফলতায় শুভেচ্ছা জানান তিনি।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply