‘এবার ভিন্ন কৌশলে নির্বাচনে প্রভাব খাটাবে আ. লীগ’

|

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

আলমগীর স্বপন:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে দুই শীর্ষ রাজনৈতিক দলের কৌশল এবার ভিন্ন হবে বলে মনে করেন প্রবীণ বামপন্থী রাজনীতিবিদ মুজাহিদুল ইসলাম সেলিম। তার মতে, ক্ষমতাসীন আওয়ামী লীগ ’১৪ কিংবা ’১৮ সালের মতো নয়, এবার ভিন্ন কৌশলে নির্বাচনে প্রভাব খাটাবে।

অন্যদিকে, বিএনপিও ’১৪ সালের মতো সহিংস আন্দোলন না করে অহিংস পথে মাঠে থাকবে। মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নীতি এক্ষেত্রে তাদের সহায়ক হতে পারে বলে মনে করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক এই সভাপতি।

মুজাহিদুল ইসলাম সেলিম বললেন, যে কায়দায়— ভুয়া ভোট, নৈশকালীন ভোট, একতরফা ভোটের মাধ্যমে ক্ষমতা কুক্ষিগত করে রাখার চেষ্টা করা হয়েছিল, এবার হয়তো সেটি বদল হবে। আর বিরোধী পক্ষ অর্থাৎ বিএনপিও হয়তো কায়দা বদল করবে। এর আগে, আগুন দিয়ে জ্বালাও-পোড়াও করেছিল। এখন হয়তো তারা কৌশল বা পদ্ধতি পরিবর্তন করবে।

প্রবীণ এই বামপন্থী নেতা বলেন, এবার নির্বাচন ঘিরে ক্ষমতাসীন আওয়ামী লীগের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন পশ্চিমাদের চাপ আছে। এক্ষেত্রে সুষ্ঠু নির্বাচনের চেয়ে গুরুত্ব পাচ্ছে ভূ-রাজনীতি।

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, তাদের (যুক্তরাষ্ট্র) কৌশলটা কী? এক-এগারোতে যেটা হয়েছিল, সেরকম কিছু কী হবে? নাকি হাসিনাকে সরিয়ে আরেকটা শক্তিকে ক্ষমতায় আনবে। নাকি এরকম চাপ দিয়ে সুবিধা চাচ্ছে? হয়তো চাপ দিয়ে সুবিধা চাচ্ছে। আমেরিকার এজেন্ডা গণতন্ত্র ও ভোটাধিকার না, চীনকে ঠেকানো। এটি হচ্ছে তাদের ঘোষিত পররাষ্ট্রনীতির প্রধান স্তম্ভ।

এবার ভারতের অবস্থান কী হতে পারে? এমন প্রশ্নে সিপিবির এই সাবেক সভাপতি বলেন, ভারত নিজের স্বার্থ বিবেচনা করে সিদ্ধান্ত নেবে। হাসিনাকে রাখলে সুবিধা নাকি অসুবিধা তা বিবেচনা করবে। কিংবা ভারতের জোন অব ইনফ্লুয়েন্স হিসেবে সব দায়িত্ব আমাদের (ভারত) ওপর ছেড়ে দিয়ে তোমরা (আমেরিকা) এখান থেকে সরে যাও, এ ধরনের দর কষাকষি করার জন্য হয়তো তারা বাংলাদেশকে ব্যবহার করবে।

নির্বাচন নিয়ে সংকটের সমাধান সংবিধানেই আছে বলে মনে করেন ডাকসুর সাবেক এই ভিপি। বলেছেন, দলীয় সরকারের অধীনে ভোট সুষ্ঠু হবে না। আওয়ামী লীগের নেতারাই বিশ্বাস করে না, কোনো দলীয় সরকারের অধীনে নির্বাচন হলে ভোট নিরেপক্ষ হবে। সংবিধানে তত্ত্বাবধায়ক সরকারের বিধান না থাকলেও সংবিধান সংশোধনের তো বিধান আছে।

নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন না হলে তার দল সিপিবি অংশ নেবে না বলেও জানিয়েছেন মুজাহিদুল ইসলাম সেলিম।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply