ভূমিকম্পে তছনছ হাজার বছরের পুরানো শহর মারাকেশ

|

ছবি: আল জাজিরার।

মরোক্কোর বিধ্বংসী ভূমিকম্পে ধ্বংসস্তূপ হাজার বছরের পুরানো মারাকেশ শহর। মাটিতে মিশে গেছে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত নগরীটির অনেক প্রাচীন স্থাপনা। এছাড়া, আংশিক ক্ষতিগ্রস্ত শত শত বছর আগে নির্মিত মসজিদ-মাদরাসা’সহ বহু ভবন। ইতিহাস ও ঐতিহ্যের ধারক প্রাচীন এই নগরীর অস্তিত্বই এখন হুমকিতে। খবর রয়টার্স ও আল জাজিরার।

শুক্রবার (৮ সেপ্টম্বর) স্থানীয় সময় রাত ১১টার দিকে ৭ দশমিক ২ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত মরক্কো। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত সহরগুলোর মধ্যে একটি হল মারাকেশ শহর। শত শত পর্যটকের পদচারণায় মুখর থাকা মরক্কোর হাজার বছর পুরনো ঐতিহাসিক নগরী এই নগরীটিতে এখন কান পাতলেই শোনা যায় আর্তনাদ। মধ্যরাতের বিধ্বংসী ভূমিকম্পের তাণ্ডবে পর্যটন নগরীটি যেন পরিণত হয়েছে মৃত্যুপুরীতে। মাত্র ২০ সেকেন্ডের দুলোনীতে ধ্বংসস্তূপ গোটা শহর।

ছবি: দি টাইমস’র।

১১ শতকে আবু বকর ইবনে উমরের তৈরি শহরটিতে ছিল প্রাচীন মসজিদ মাদরাসাসহ বহু দৃষ্টিনন্দন স্থাপনা। এরপর ১৯৮৫ সালে, ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত হওয়া ইসলামিক ইতিহাসে সমৃদ্ধ মারাকেশের সবচেয়ে প্রাচীন এলাকাটি পরিচিত মদিনা নামে। ভূমিকম্প ধ্বংসযজ্ঞ চালিয়েছে এই এলাকাতেও।

শহরটিতে ঘুরতে আসা পর্যটক অ্যানা মিরম্যান জানান, মদিনার পুরনো যেসব ভবনের কাঠামো শক্তিশালী ছিল না, সেগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক স্থানে সত্যিকার অর্থেই ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। বহু ভবন ধ্বসে পড়েছে। ঘর-বাড়ি ছেড়ে মানুষ এখন কী করবে সেটাই বুঝে উঠতে পারছে না।

এদিকে, ভূমিকম্পের তাণ্ডবে রেহাই পায়নি মদিনা শহর রক্ষায় নির্মিত ঐতিহাসিক দেয়ালটিও। লাল মাটি দিয়ে তৈরি এই দেয়ালের কারণেই মারাকেশ পরিচিত রেড সিটি নামে।

/এআই/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply