বিশ্বকাপের আগমুহূর্তে পিসিবিকে বয়কটের হুমকি পাক ক্রিকেটারদের

|

বিশ্বকাপের আগমুহূর্তে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) বয়কটের হুমকি দিলো পাক ক্রিকেটাররা। গত চার মাস ধরে পিসিবি থেকে প্রতিশ্রুত অর্থ বা ম্যাচ ফির কোনো টাকাই পাচ্ছে না বলে অভিযোগ বাবর-রিজওয়ানদের। ফলে তরুণ ক্রিকেটাররা পড়েছে অর্থনৈতিক সংকটে। আর তাই নীরব প্রতিবাদ ভেঙে এবার বিদ্রোহের ডাক দিচ্ছে ক্রিকেটাররা। খবর ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট পাকিস্তান ক্রিকেটের।

ঘাড়ের উপর নিশ্বাস ছাড়ছে ভারত বিশ্বকাপ। দুইদিন বাদেই ভারতের বিমান ধরার কথা চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের। তবে বিশ্বকাপের আগে দুঃসময় যেন পিছুই ছাড়ছেনা পাকিস্তান ক্রিকেটের। এশিয়া কাপে ভরাডুবি, ইনজুরি কিংবা ভারতের ভিসা নিয়ে জটিলতার পর এবার শোনা যাচ্ছে নতুন গুঞ্জন। বিশ্বকাপের মাঝেই পাকিস্তানি ক্রিকেটাররা নিজ দেশের ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে দিতে পারেন বয়কট কিংবা বিদ্রোহের ডাক।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট পাকিস্তান ক্রিকেটের খবর অনুযায়ী গত চার মাস ধরে পাকিস্তানের ক্রিকেটাররা পিসিবি থেকে প্রতিশ্রুত অর্থ বা ম্যাচ ফি বাবদ কোনো টাকাই পান না। এ পরিস্থিতিতে তরুণ খেলোয়াড়দের আর্থিক সংকটে পড়াটাই স্বাভাবিক। কিন্তু এখন পর্যন্ত পাকিস্তানের ক্রিকেটাররা প্রতিবাদ করে এসেছেন নীরবেই।

তবে এবার আর চুপ থাকছে না তারা। বিশ্বকাপের আগে কোনো একটা পদক্ষেপ নিতে পারেন পাকিস্তানের ক্রিকেটাররা। আপাতত তারা বিশ্বকাপের সময় জার্সিতে স্পনসরের লোগো না পরার কথা ভাবছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক ক্রিকেটার এমনটাই জানিয়েছেন ক্রিকেট পাকিস্তানকে।

পিসিবির এক সূত্রের তথ্য, তিন সংস্করণেই শীর্ষ ক্রিকেটারদের নতুন যে কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব দেয়া হয়েছে, সেটা বেশ আকর্ষণীয়। অর্থের অঙ্কটা মাসে প্রায় ৪৫ লাখ পাকিস্তানি রুপি। কিন্তু খেলোয়াড়েরা মনে করছেন, করটর বাদ দিয়ে তারা যে অর্থ হাতে পাবেন, সেটা ২২ থেকে ২৩ লাখ রুপি হতে পারে। এ কারণে অঙ্কটা বাড়ানোর চাপ দিচ্ছেন ক্রিকেটাররা।

পিসিবির এক সূত্রের তথ্য অনূযায়ী, তিন সংস্করণেই শীর্ষ ক্রিকেটারদের নতুন যে কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে, সেটা বেশ আকর্ষণীয়। অর্থের অঙ্কটা মাসে প্রায় ৪৫ লাখ পাকিস্তানি রুপি। কিন্তু খেলোয়াড়েরা মনে করছেন, কর বাদ দিয়ে তারা যে অর্থ হাতে পাবেন, সেটা নেমে আসতে পারে ২২ থেকে ২৩ লাখ রুপিতে। আর এ কারণেই অঙ্কটা বাড়ানোর চাপ দিচ্ছেন ক্রিকেটাররা।

পাকিস্তানি ক্রিকেটারদের দাবি, আইসিসির লভ্যাংশ, পাকিস্তান সুপার লিগ, স্পনসর ও দ্বিপক্ষীয় সিরিজ মিলিয়ে পিসিবির আয় প্রায় ৯৮০ কোটি রুপি। আর পুরো কেন্দ্রীয় চুক্তি মিলিয়েও পিসিবির খরচ ১০০ কোটিরও কম।

এমএইচ/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply