‘আমাকে নিচে ব্যাটিং করতে বলা হয়েছে, এটা মেনে নিতে পারিনি’

|

ছবি: সংগৃহীত

আসন্ন ওয়ানডে বিশ্বকাপে ধর্মশালায় বাংলাদেশের প্রথম ম্যাচ আফগানিস্তানের বিপক্ষে। স্কোয়াড ঘোষণার আগে এই ম্যাচে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে খেলতে বারণ করা হয়েছিল দেশসেরা ওপেনার তামিম ইকবালকে। যদি তামিম সেই ম্যাচে খেলেন, তাহলে তাকে মিডল অর্ডারে ব্যাটিং করানোর পরিকল্পনার কথা জানান বোর্ডের সেই কর্তা। ১৭ বছর আন্তর্জাতিক ক্রিকেটে ওপেনার হিসেবে ব্যাট করতে নামা তামিম এতে ক্ষিপ্ত হন। ১২ মিনিটের ভিডিও বার্তায় নিজেই এমনটা জানান দেশসেরা ওপেনার।

বুধবার (২৭ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় বিকেল ৫টায় সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে এক ভিডিও বার্তায় তামিম বলেন, আমাকে বোর্ডের টপ লেভেল থেকে একজন ফোন করলেন সে বেশ ইনভলভ আমাদের ক্রিকেটের সাথে তো উনি আমাকে ফোন করে হঠাৎ করে বললেন যে তুমি তো বিশ্বকাপে যাবা তোমাকে তো ম্যানেজ করে খেলাইতে হবে। তুমি এক কাজ করো তুমি প্রথম ম্যাচ খেইলো না, আফগানিস্তানের সাথে। তো আমি বললাম যে ভাই আমি তো এটা আরও ১২-১৩ দিনের কথা, ১২-১৩ দিনের মধ্যে তো আমি ভালো অবস্থায় থাকবো কি কারণে খেলবো না। তখন বললো যে আচ্ছা তুমি যদি খেলো এরকম একটা পরিকল্পনা করতেছি বা আলোচনা করতেছি তুমি যদি খেলো তোমাকে আমরা নিচে ব্যাটিং করাবো।

তিনি আরও বলেন, স্বাভাবিকভাবে ভাই একটা জিনিস মনে রাখতে হবে আমি কোন মাইন্ডসেট থেকে আসতেছিলাম। হঠাৎ করে একটা ভালো ইনিংস খেলেছি, আমি হ্যাপি ছিলাম। হঠাৎ করে আবার এসব ধরনের কথা আমার পক্ষে আসলে নেয়া সম্ভব না। ১৭ বছর ধরে এক পজিশনে ব্যাটিং করেছি, আমি জীবনে কোনদিন ৩-৪ এ ব্যাটিংই করি নাই। যদি এরকম হতো তিনে ব্যাটিং করি, চারে ব্যাটিং করি তারপরে যদি উপরে নিচে করা হয় তাহলে এটা মানিয়ে নেয়ার মতো না।

প্রায় ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে কখনোই ওপেনিং ছাড়া অন্য কোনও পজিশনে ব্যাটিং করেননি তামিম। অবসর থেকে ফেরার পর রিহ্যাব শেষ করে বিশ্বকাপের প্রস্তুতি নিতে থাকা তামিমের কাছে টিম ম্যানেজমেন্টের এমন পরিকল্পনা ভালো লাগেনি।

তিনি আরও বলেন, আমার আসলে তিন কিংবা চারে ব্যাটিং করার অভিজ্ঞতা নেই। স্বাভাবিকভাবে কথাটি আমি ভালোভাবে নেইনি। আমি উত্তেজিত হয়ে গিয়েছিলাম। কারণ আমি বিষয়টি পছন্দ করিনি। আমার কাছে মনে হচ্ছে আমাকে জোর করে করে অনেক জায়গায় বাঁধা দেয়া হচ্ছে, ইচ্ছে করে। এটা ঠিক হলো এখন নতুন আরেকটা জিনিস করি। এটা আমি অনুভব করেছি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply