৫ বছরের মধ্যে বিদ্যুতের তার ভূ-গর্ভে নেয়া হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

|

ছবি: বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ

আগামী ৫ বছরের মধ্যে ঢাকাসহ বড় শহরগুলোতে ক্যাবলবিহীন বিদ্যুতায়ন করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি জানান, আগামী ৫ বছরের মধ্যে ঢাকাসহ দেশের বড় শহরের বিদ্যুতের তার ভূ-গর্ভে নেয়া হবে।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) সকালে ধানমন্ডিতে প্রকল্পের কাজ পরিদর্শন শেষে সংবাদমাধ্যমে এমনটাই জানান তিনি।

নসরুল হামিদ বলেন, ধানমন্ডি ৩ নম্বর রোডের সব তার সরিয়ে ফেলা হয়েছে। এটা এখন মাটির নিচ দিয়ে চলে গেছে। প্রকল্পটি ৪ বছর আগে গ্রহণ করা হয়েছিল। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের যে লক্ষ্যমাত্র, তা এর মাধ্যমে শুরু করা হলো।

তিনি বলেন, বিদ্যুতের তার আন্ডারগ্রাউন্ড হলেও ক্যাবল টিভি ও ইন্টারনেটের তারগুলো আন্ডারগ্রাউন্ড হয়নি। আমরা তাদের বলেছি দ্রুত যেন তারাও আন্ডারগ্রাউন্ডে চলে যায়। এতে করে শহরের সৌন্দর্য বৃদ্ধি পাবে।

ধানমন্ডিতে মাটির নিচ দিয়ে ক্যাবল সঞ্চালনের এই কার্যক্রম শুরু হয়েছে প্রথম। নিরবিচ্ছিন্ন ও নিরাপদ বিদ্যুৎয়ায়নের লক্ষ্যে এই কার্যক্রম নেয়া হচ্ছে সরকারের পক্ষ থেকে। প্রায় ১ দশমিক ৬ বিলিয়ন ডলারের এই প্রকল্প পর্যায়ক্রমে ঢাকা ও আশপাশের এলাকায় বাড়ানো হবে। হাতির ঝিলের বিদ্যুতের টাওয়ারও কয়েকদিনের মধ্যে সরে যাবে বলে জানান প্রতিমন্ত্রী।

করোনা মহামারির কারণে কাজ বন্ধ ছিল। এছাড়া সামনে শীতের মৌসুমে কাজের অগ্রগতি হবে। ক্যাবললেস ঢাকা গড়ার পরে চট্টগ্রামেও শুরু হবে এই কার্যক্রম। এতে ঢাকা শহরের সৌন্দর্য বর্ধনের সাথে সাথে নিরাপদ বিদ্যুতায়নে এই প্রকল্প আগামী ৫০ বছর স্থায়িত্ব থাকবে। এ সময় ব্যবহারকারীদের সচেতন হওয়ার আহ্বান জানান নসরুল হামিদ।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply