ইসরায়েল-হামাসের পাল্টাপাল্টি হামলা: বিশ্ব নেতাদের প্রতিক্রিয়া

|

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস শনিবার (৭ অক্টোবর) গাজা উপত্যকা থেকে ইসরাইলের দিকে ব্যাপকহারে রকেট হামলা চালালে এর জবাবে পাল্টা বিমান হামলা চালায় ইসরাইলও। পাল্টাপাল্টি হামলার ঘটনায় এখন পর্যন্ত ফিলিস্তিনের ১৯৮জন এবং ইসরাইলের ২২ জন নিহতের খবর পাওয়া গিয়েছে। খবর বিবিসি ও আল জাজিরার।

এ ঘটনায় বিশ্ব নেতারা নানারকম প্রতিক্রিয়া জানিয়েছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) একটি পোস্টে জানান, ইসরায়েলে সন্ত্রাসী হামলার খবরে আমরা গভীরভাবে মর্মাহত। আমরা ভুক্তভোগী ও তাদের পরিবারের সাথে আছি। ইসরাইলের এই কঠিন সময়ে আমরা তাদের সাথে একাত্মতা প্রকাশ করছি।

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, ইসরাইলের নাগরিকদের ওপর হামাসের হামলায় আমি হতবাক। নিজেদের আত্মরক্ষার সম্পূর্ণ অধিকার রয়েছে ইসরাইলের।

ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাকরন বলেন, আমি ইসরায়েলের বিরুদ্ধে এ সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা করছি। আমি ভুক্তভোগী ও তাদের পরিবার-প্রিয়জনদের সাথে পূর্ণ সংহতি প্রকাশ করছি।

জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস বলেছেন, গাজা থেকে রকেট ফায়ার এবং ক্রমবর্ধমান সহিংসতা আমাদের গভীরভাবে মর্মাহত করে। জার্মানি হামাসের এই হামলার নিন্দা করে।

ইরানের সর্বোচ্চ নেতা আলী হোসেইনি খামেনির উপদেষ্টা রহিম সাফাভি বলেছেন, আমরা ফিলিস্তিনি যোদ্ধাদের অভিনন্দন জানাই। ফিলিস্তিন ও জেরুজালেমের মুক্তি না হওয়া পর্যন্ত আমরা ফিলিস্তিনি যোদ্ধাদের পাশে থাকব।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, হামাসের এই হামলা প্রমাণ করেছে ইসরায়েলের দখলদারিত্ব প্রতিরোধে ফিলিস্তিনিরা অনেক বেশি আত্মবিশ্বাসী।

ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে চলমান পরিস্থিতি বিষয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে এ ঘটনায় ইসরায়েলকে দায়ী করেছে কুয়েত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে ‘দখলদারদের উসকানি দেয়া বন্ধ’ করতে এবং ‘বসতি সম্প্রসারণ নীতি’ বন্ধ করার আহ্বান জানানো হয়।

ফিলিস্তিনি জনগণের সঙ্গে চলমান সহিংসতার জন্য ইসরায়েল একাই দায়ী বলে এক বিবৃতিতে জানিয়েছে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যকার সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছে সৌদি আরব। সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে এ কথা জানানো হয়।

ইসরায়েলি ও ফিলিস্তিনিদের সংযম দেখানোর আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

/আরএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply