আরএনবি প্রত্যাহারে ট্রেনে অপরাধ বৃদ্ধির শঙ্কা

|

চট্টগ্রাম থেকে বিভিন্ন রুটে চলাচল করা সব আন্তঃনগর ট্রেনের রেলওয়ে নিরাপত্তা বাহিনী-‘আরএনবি’ প্রত্যাহারে উদ্বেগ জানিয়েছেন যাত্রীরা। ট্রেনে চুরি, ছিনতাই, মাদক ব্যবসার মতো অপরাধ বৃদ্ধির শঙ্কা তাদের। চালক এবং গার্ডরাও আছেন আতঙ্কে। এই সিদ্ধান্তকে অযৌক্তিক বলেছেন সংসদীয় কমিটির সভাপতিও।

আন্ত:নগর সব ট্রেনে যাত্রী, গার্ড ও লোকোমাষ্টারের নিরাপত্তায় আরএনবি মোতায়েনের প্রচলন সেই ২০০৬ সাল থেকে। পূর্বাঞ্চল রেলে অর্থাৎ চট্টগ্রাম থেকে বিভিন্ন রুটে চলাচল করা প্রতিটি ট্রেনে এতোদিন একজন হালিবদারের নেতৃত্বে ৪ জন আরএনবি সদস্য থাকতো। যাদের দায়িত্ব ছিলো ট্রেন যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করা, পাশাপাশি নিষিদ্ধ পণ্য ও চোরাচালান ঠেকানো।

হঠাৎ করে গত ১ সেপ্টেম্বর থেকে সব আন্ত:নগর ট্রেন থেকে আরএনবি প্রত্যাহার করে নেয় কর্তৃপক্ষ। এখন নিরাপত্তার দায়িত্বে থাকছে শুধু পুলিশ। আরএনবি প্রত্যাহার করায় ট্রেনে চুরি, ছিনতাই, ডাকাতি, মাদক ব্যবসা সহ নানা অপরাধ বৃদ্ধির পাশাপাশি নিরাপত্তা নিয়ে শঙ্কায় যাত্রীরা। যাত্রীদের মতো গার্ড ও লোকোমাস্টাররাও আছেন আতঙ্কে।

কর্তৃপক্ষের এ ধরণের সিদ্ধান্ত অযৌক্তিক বলছেন স্বয়ং রেলপথ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি।

উল্লেখ্য, পূর্বাঞ্চল রেলে ২০২৫টি পদের বিপরীতে বর্তমানে আরএনবি সদস্য আছে ১৩০০ জন।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply