ছবিতে আসাদুজ্জামান নূরের শ্রেষ্ঠ কর্মগুলো

|

'কোথাও কেউ নেই' নাটকের একটি দৃশ্যে আসাদুজ্জামান নূর। ছবি: সংগৃহীত।

৯০’র দশকে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ রচিত ‘কোথাও কেউ নেই’ নাটকে ‘বাকের ভাই’ চরিত্রে অভিনয় করে দেশব্যাপী তুমুল জনপ্রিয়তা লাভ করেন অভিনেতা আসাদুজ্জামান নূর।। অভিনয়, আবৃত্তি ও ব্যবসার পাশপাশি রাজনীতিবিদ হিসেবেও সুপরিচিত তিনি। ১৯৪৬ সালের ৩১ অক্টোবর তিনি নীলফামারী জেলায় জন্মগ্রহণ করেন। আজ ৭৮ বছরে পা দিচ্ছেন তিনি। ছবিতে এক নজরে মহান এই অভিনেতার শ্রেষ্ঠ কর্মগুলো:

এইসব দিনরাত্রি নাটকের একটি দৃশ্য। ছবি: বিটিভি

১৯৭৪ সালে আব্দুল্লাহ আল মামুন পরিচালিত ‘রং এর ফানুস’ নূরের প্রথম টেলিভিশনে অভিনীত নাটক। টেলিভিশনে তার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে এইসব দিনরাত্রি (১৯৮৫), অয়োময় (১৯৮৮), কোথাও কেউ নেই (১৯৯০), আজ রবিবার (১৯৯৯) ও সমুদ্র বিলাস প্রাইভেট লিমিটেড (১৯৯৯)।

অয়োময় নাটকের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত।
‘অয়োময়’ আসাদুজ্জামান নূর ও নওয়াজিশ আলি খান।
আজ রবিবার নাটকের একটি দৃশ্যে আসাদুজ্জামান নূর, আবুল হায়াত, আলী যাকেরসহ আরও অনেকে।
‘কোথাও কেউ নেই’ নাটকের দৃশ্য ধারণের পূর্বে আসাদুজ্জামান নূর, আবদুল কাদের, লুৎফর রহমানসহ রয়েছেন হুমায়ূন আহমেদ।
বাকের ভাই, বদি এবং মজনু। ছবি: সংগৃহীত।
 আসাদুজ্জামান নূর (বাকের ভাই) ও সুবর্ণা মুস্তাফা (মুনা)। ছবি: সংগৃহীত।
বাকের ভাই ও মুনা। ছবি: সংগৃহীত।
‘সমুদ্র বিলাস প্রাইভেট লিমিটেড’ নাটকের একটি দৃশ্য।

রেডিওতে প্রচারিত নাটকের সংখ্যা ৫০ এরও বেশি। টেলিভিশনের পাশাপাশি তিনি চলচ্চিত্রেও অভিনয় করেছেন। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো শঙ্খনীল কারাগার (১৯৯২) ও আগুনের পরশমণি (১৯৯৪)। সংস্কৃতিতে অবদান রাখার জন্য ২০১৮ সালে তিনি স্বাধীনতা পুরস্কার লাভ করেন। 

‘আগুনের পরশমণি’ সিনেমার একটি দৃশ্যে আসাদুজ্জামান নূর ও শিলা আহমেদ। ছবি: সংগৃহীত।
‘আগুনের পরশমণি’ ১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত বাংলাদেশী বাংলা ভাষার চলচ্চিত্র। ছবি: সংগৃহীত।
‘শঙ্খনীল কারাগার’ চলচ্চিত্রের একটি দৃশ্যে আসাদুজ্জামান নূর কুকুর দেখে ভয় পেয়ে যান। ছবি: বিটিভি

অভিনয়ের পাশাপাশি রাজনীতির বিশেষ ভূমিকা পালন করেন আসাদুজ্জামান নূর। নীলফামারী-২ আসন থেকে ২০০১, ২০০৮ এবং ২০১৪ সালে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। ৯ম জাতীয় সংসদের বিভিন্ন সংসদীয় স্থায়ী কমিটিতে সদস্য হিসেবে তিনি দায়িত্ব পালন করেন।

এরপর, ২০১৩ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত ১০ম জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে বাংলাদেশ আওয়ামী লীগ সরকার গঠন করার পর ১২ জানুয়ারি গঠিত মন্ত্রিসভায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন তিনি। ২০১৮ সালের একাদশ নির্বাচনে তিনি একই আসন থেকে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন। 

‘কোথাও কেউ নেই’ নাটকে আসাদুজ্জামান নূরের দেয়া একটি বিখ্যাত ডায়লগ ‘কথা কম কাজ বেশি’। হয়তো সেজন্যই আগামীতে নূরের আরও কাজ দেখার আশায় থাকবেন তার হাজারো ভক্তরা।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply