ভাইরাল ভিডিও নিয়ে যা বললেন রাশ্মিকা মান্দানা

|

অভিনেত্রী রাশ্মিকা মান্দান্নার একটি ডিপফেক ভিডিও অনলাইনে ভাইরাল হয়েছে। ছবি: বিবিসি।

ভারতের জনপ্রিয় অভিনেত্রী রাশ্মিকা মান্দানার একটি ডিপফেক ভিডিওকে কেন্দ্র করে ভারত জুড়ে শুরু হয়েছে ব্যাপক আলোচনা-সমালোচনা। ডিপফেক ভিডিও নিয়ে অমিতাভ বচ্চন থেকে শুরু করে তামিল, তেলেগু ইন্ডাস্ট্রির অভিনেতা-অভিনেত্রী সবাই রাশ্মিকার পাশে দাঁড়িয়েছেন। মঙ্গলবার (৭ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়, জারা প্যাটেল নামে একজন ব্রিটিশ-ভারতীয় মহিলার পোস্ট করা একটি ইনস্টাগ্রাম ভিডিওতে রাশ্মিকার মুখমন্ডল কৃত্রিম বুদ্ধিমত্তার (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) সাহায্যে রূপান্তরিত হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করে রাশ্মিকা মান্দানা জানান, এই ধরনের ঘটনা শুধু তার জন্য নয়, বরং প্রত্যেকের জন্য ভয়ঙ্কর। প্রযুক্তির অপব্যবহারের কারণে এত ক্ষতির শিকার হতে পারে যেকেউই।

তিনি আরও বলেন, স্কুল-কলেজে পড়ালেখার সময় যদি আমার সাথে এ ধরনের ঘটনা ঘটতো, তাহলে আমি সত্যিই কল্পনা করতে পারছি না যে কীভাবে এটি মোকাবেলা করতাম!

এক্সের পোস্টে তিনি তার পরিবার এবং বন্ধুদের সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ রকম ঘটনা যাতে ভবিষ্যতে কারো সাথে না ঘটে, সে জন্য অত্যন্ত গুরুত্বের সাথে সমস্যাটি সমাধান করার আহ্বান জানিয়েছেন রাশ্মিকা।

আসল ভিডিওতে থাকা মহিলা মিসেস প্যাটেলের জাল ভিডিওটির প্রতিক্রিয়া জানিয়ে রাশ্মিকা বলেন, ভিডিওটি দেখার পর আমি গভীরভাবে বিরক্ত ও হতাশ ছিলাম।

এছাড়াও ইনস্টাগ্রামে আরেকটি পোস্ট করে তিনি লিখেন, আমি নারী এবং প্রত্যেকটি নারীর ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন। নারীদের এখন সোশ্যাল মিডিয়া ব্যবহারের বিষয়ে আরও বেশি সচেতন হতে হবে।

এ প্রসঙ্গে ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর ডিপফেক ভিডিওকে “ভুল তথ্যের ক্ষতিকারক প্রভাব” বলে অভিহিত করেছেন।

তিনি আরও বলেন, ভারতের আইটি নিয়মের অধীনে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে নিশ্চিত করতে হবে যেন যেকোনো ব্যবহারকারীর দ্বারা কোথাও কোনও ভুল তথ্য পোস্ট করা না হয়। যে প্ল্যাটফর্মগুলি এই আদেশ মেনে চলবে না, তাদের বিরুদ্ধে ভারতীয় আইনের অধীনে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

ফ্যাক্ট-চেকিং প্ল্যাটফর্ম অল্ট নিউজ’র সাংবাদিক অভিষেক কুমার রিপোর্ট করেন, ভাইরাল ভিডিওটিতে রাশ্মিকাকে দেখানো হয়েছে একটি ডিপফেক চরিত্র হিসেবে।

সাংবাদিক অভিষেক কুমার আসল ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করেছেন। তিনি উল্লেখ করেন, জাল ভিডিওটিতে মিসেস প্যাটেলের পরিবর্তে রাশ্মিকার মুখ দেখানো হয়েছে। ভিডিওতে তাকে একটি লিফটে প্রবেশ করতে দেখা যায়।

একটি ডিপফেক ভিডিওর দৃষ্টিকোণ থেকে ভাইরাল ভিডিওটি সাধারণ সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের জন্য অনেকটা ফাঁদের মতো। কিন্তু ভবিষ্যতে এ ধরনের ঘটনা মোকাবিলার জন্য একটি সুনির্দিষ্ট আইনি কাঠামোর প্রয়োজন বলে মনে করেন তিনি।

এদিকে বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন রাশ্মিকার সাথে একটি ছবি শেয়ার করে বলেন, ডিপফেক ভিডিও ঘটনাটি খুবই গুরুত্বপূর্ণ। তাই এই বিষয়ে যথাযথ আইনি ব্যবস্থা নেয়া উচিত।

উল্লেখ্য, ২৭ বছর বয়সী এই অভিনেত্রী বেশিরভাগ তেলুগু এবং কন্নড় চলচ্চিত্রে কাজ করেছেন এবং তার ভূমিকার জন্য বেশ কয়েকটি পুরস্কার জিতেছেন। তাকে পরবর্তীতে অভিনেতা রণবীর কাপুরের সাথে দেখা যাবে বলিউড ফিল্ম ‘অ্যানিমেল’এ, যেটি ডিসেম্বরের ১ তারিখে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply