জাপানে ভূমিকম্পের পর সুনামি সতর্কতা, পরে প্রত্যাহার

|

ভূমিকম্পের ফলে সৃষ্ট রাস্তার ফাটল দেখা যাচ্ছে। রাস্তায় দাঁড়িয়ে 'আতঙ্কিত' লোকজন। ছবি: রয়টার্স

৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে জাপানের বিভিন্ন স্থানে। সোমবার (১ জানুয়ারি) দেশটির উত্তর-মধ্যাঞ্চলীয় এলাকায় ভূমিকম্প আঘাত হানার পর জারি করা হয় সুনামি সতর্কতা। পরে অবশ্য তা প্রত্যাহার করা হয়। খবর রয়টার্সের।

অনুভূত হয় ৫০টির মতো আফটার শক। কম্পনের প্রভাবে উত্তাল হয়ে ওঠে সাগর। আবহাওয়া এজেন্সির মতে, উপকূলীয় এলাকায় আছড়ে পড়ে প্রায় ২ মিটার উচ্চতার ঢেউ।

কর্তৃপক্ষ জানায়, স্থানীয় সময় বিকাল ৪টার দিকে ভূমিকম্প আঘাত হানে দেশটির ইশিকাওয়া অঞ্চলে। ভূপৃষ্ঠের মাত্র ১০ কিলোমিটার গভীরে ছিলো এর উৎপত্তি। ফলে ক্ষয়ক্ষতির শিকার হয়েছে বহু স্থাপনা। ধসে পড়েছে বিভিন্ন স্থানের সড়ক। আগুন ধরে যায় বিভিন্ন স্থানে। বিদ্যুতহীন প্রায় ৩৪ হাজার ঘরবাড়ি।

এরইমধ্যে সেখানকার নাগরিকদের সরিয়ে নিতে চলছে উদ্ধার কাজ। এদিকে, ওই অঞ্চলে থাকা পরমাণু কেন্দ্রগুলো নিরাপদ রয়েছে বলে জানায় কর্তৃপক্ষ।

দেশটির আবহাওয়া এজেন্সি জানিয়েছে, ইশিকাওয়া উপকূলে প্রাথমিকভাবে ‘সুনামি সতর্কতা’ জারি করা হলেও পরে তা প্রত্যাহার করে নেয়া হয়। ২০১১ সালের মার্চ মাসে ভূমিকম্প এবং সুনামির আঘাত হানার পর এটা ছিল সবচেয়ে বড় সুনামি সতর্কতা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply