বিশ্বযুদ্ধের পারমাণবিক বোমা থেকে বেঁচে গিয়েছিলেন জাপানি নৌ প্রকৌশলী

|

১৯৪৫ সাল। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছে। এখন পর্যন্ত পৃথিবীতে ভয়ংকর পারমাণবিক বোমা হামলার ঘটনা ঘটেছিল জাপানের হিরোশিমা এবং নাগাসাকি শহরে। এই হামলা চালায় মার্কিন বাহিনী। ভয়াবহ এই বোমার কারণে প্রাণ হারায় লাখ লাখ মানুষ। তবে এই দুই শহরের দুটি বোমা হামলা থেকে বেঁচে ফেরেন একজন জাপানি। এক প্রতিবেদনে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, মাত্র তিন দিনের ব্যবধানে হিরোশিমা ও নাগাসাকিতে চালানো হয় বোমা হামলা। হিরোশিমা শহরের ওপর ‘লিটল বয়’ এবং নাগাসাকি শহরের ওপর ‘ফ্যাট ম্যান’ নামের নিউক্লীয় বোমা ফেলে যুক্তরাষ্ট্র।

তবে এই আক্রমণ থেকে বেঁচে যান সুতোমো ইয়ামাগুচি নামে এক ব্যক্তি। দুটি হামলা থেকেই তিনি অলৌকিকভাবে বেঁচে গিয়েছিলেন। ১৯৪৫ সালের ৬ আগস্ট হিরোশিমা শহরে যখন প্রথম বোমাটি ফেলা হয় সেই সময় একটি ব্যবসায়িক সফরে শহরটিতে অবস্থান করছিলেন নৌ প্রকৌশলী ইয়ামাগুচি। তিন মাসের ওই সফরের মধ্যে ৬ আগস্টই ছিল তার শেষ দিন। তাই হিরোশিমা ছেড়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন তিনি। 

সেদিন সকাল সোয়া ৮টার দিকে ইয়ামাগুচি তাঁর কোম্পানির শিপইয়ার্ডে পায়চারি করছিলেন। এমন সময়ই আকাশে একটি আমেরিকান বিমান থেকে প্যারাসুটের সঙ্গে সংযুক্ত একটি ছোট বস্তু ফেলে দিতে দেখেন তিনি। আর এক মুহূর্তের মধ্যেই আকাশজুড়ে কুণ্ডলী পাকানো মাশরুম আকৃতির আগুন নজরে আসে তার। এই আগুনকে পরবর্তীতে তিনি ম্যাগনেশিয়ামের বিশাল একটি বৈদ্যুতিক ঝলকের সঙ্গে তুলনা করেছিলেন। 

ঘটনার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় পাশেই একটি খাদের মধ্যে ঝাঁপ দিয়েছিলেন ইয়ামাগুচি। কিন্তু পৃথিবীর প্রথম বিস্ফোরিত সেই পারমাণবিক বোমাটির শক ওয়েভ এত শক্তিশালী ছিলে যে, খাদের ভেতর থেকে তাঁকে উড়িয়ে একটি আলু খেতের মধ্যে নিয়ে ফেলে। 

জ্ঞান ফেরার পর ইয়ামাগুচি দেখতে পান, চারপাশ অন্ধকার হয়ে আছে। এমনকি সকালের সূর্যটাও আর দেখা যাচ্ছে না। তার মুখমণ্ডল ও বাহু মারাত্মকভাবে পুড়ে গিয়েছিল এবং দুটি কানেরই পর্দা ফেটে গিয়েছিল।

বোমার আঘাতে ক্ষতবিক্ষত ইয়ামাগুচি এভাবেই তার বাড়ির উদ্দেশ্যে রওনা হন। তার বাড়ি ছিল নাকাসাকি। তিন দিন পর ৯ আগস্ট সেখানেই দ্বিতীয় পারমাণবিক বোমাটির বিস্ফোরণ ঘটনায় মার্কিন বাহিনী। 

হিরোশিমা থেকে ইয়ামাগুচি নাগাসাকিতে পৌঁছান ৮ আগস্ট। তাঁর ক্ষত এতটাই গুরুতর ছিল যে, পরিবারের সদস্যরা তাকে চিনতেই পারছিল না। পরের দিন অর্থাৎ ৯ আগস্ট আহত অবস্থায়ই নিজের অফিসে যান ইয়ামাগুচি। অফিস থেকে তাকে হিরোশিমায় কী ঘটেছিল সেই বিষয়ে একটি প্রতিবেদন করতে বলা হয়। সেই ঘটনা চিন্তা করতে না করতেই কক্ষের বাইরে হঠাৎ উজ্জ্বল সাদা আলোর ঝলকানির মধ্য দিয়ে আরও একটি বিস্ফোরণ ঘটে। 

শক ওয়েভের মুহূর্তে এবারও ইয়ামিগুচি মেঝেতে লুটিয়ে পড়েন। শক ওয়েভে জানালার কাচগুলো চূর্ণ-বিচূর্ণ হয়ে বাতাসে উড়ে যায়। এমনকি ইয়ামাগুচির শরীরের ব্যান্ডেজগুলোও পর্যন্ত উড়িয়ে নিয়ে যায়। এবারও তিনি ক্যানসার সৃষ্টিকারী পারমাণবিক বোমার রেডিয়েশন দ্বারা আঘাতপ্রাপ্ত হন। 

রেডিয়েশনের প্রভাবে ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন ইয়ামাগুচি। তবে ক্যানসার নিয়েও তিনি দীর্ঘ দিন বেঁচেছিলেন। ২০১০ সালে পাকস্থলীর ক্যানসারে ৯৩ বছর বয়সে তার মৃত্যু হয়।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply