‘অতিপ্রাকৃত’ ঘটনার ওপর কঠোর নিয়ম জারি ভ্যাটিকানের 

|

একটি কান্নাকাটি করা মূর্তির প্রতিবেদন কখন ভুয়া খবর হিসেবে বিবেচিত? কিংবা একটি মূর্তির ধ্বংসাবশেষ ‘অলৌকিক নিরাময়’ করতে সক্ষম এমন দাবি কতটা বিশ্বাসযোগ্য? কীভাবে একটি ঐশ্বরিক চেহারা নিশ্চিত করা উচিত?

এমন অমীমাংসিত প্রশ্ন দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ভ্যাটিকান সিটির জন্য। এ ধরনের ‘অতিপ্রাকৃত’ ঘটনার ক্ষেত্রে কোনটিকে অলৌকিক বা কোনটি নয়, সে বিষয়ে নতুন ও বেশ কঠোর নির্দেশনা জারি করেছে খ্রিষ্ট ধর্মের নীতি নির্ধারক এই প্রতিষ্ঠানটি। শুক্রবার (১৭ মে) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, অলৌকিক ঘটনার ক্ষেত্রে ক্যাথলিক চার্চকে আরও সতর্ক দৃষ্টিভঙ্গি নিতে অনুরোধ করেছে ভ্যাটিকান সিটি। এ ধরনের ঘটনার সত্যতা নির্ণয়ে চার্চের স্পষ্ট পদ্ধতি অনুসরণের প্রয়োজন। এই মাসেই এমন নির্দেশিকাকে অনুমোদন দিয়েছিলেন খ্রিষ্টান ধর্মীয় সর্বোচ্চ নেতা পোপ ফ্রান্সিস। এতে বলা হয়েছে, কথিত ‘অতিপ্রাকৃত ঘটনা’ নির্ধারণের উদ্দেশ্য, তা নিয়ন্ত্রণ বা আত্মাকে দমিয়ে ফেলা নয়।’

নতুন নির্দেশিকা শুক্রবার একটি মিডিয়া ব্রিফিংয়ে উপস্থাপন করা হয়, যা সবশেষ ১৯৭৮ সালে করা হয়েছিল। নতুন নির্দেশিকায় ‘অতিপ্রাকৃতিক’ দাবি করা ঘটনাগুলোর ক্ষেত্রে তদন্তকারী চার্চ নেতাদের জন্য ছয়টি সম্ভাব্য ‘বিচক্ষণ সিদ্ধান্ত’ প্রস্তাব করা হয়েছে। যাতে করে চার্চ সঠিক সিদ্ধান্ত নিতে পারে।

সুপারিশকৃত নির্দেশিকায় ঘটনাগুলো সাবধানে মূল্যায়ন করা উচিত, যাতে করে ওই ঘটনাগুলো ব্যবহার করে কেউ প্রতারণামূলক বা অর্থোপার্জনের চেষ্টা না করে।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply