প্রশান্ত কিশোরকে কংগ্রেসে ভেড়ানোর গুঞ্জনে উত্তেজনা ভারতের রাজনীতিতে

|

ভাবরতের রাজনৈতিক বিশ্লেষক প্রশান্ত কিশোর।

দিল্লিতে গান্ধী পরিবারের সাথে মঙ্গলবার (১৩ জুলাই) ভারতের রাজনীতির পর্দার অন্তরালের ঘাগু খেলোয়াড় প্রশান্ত কিশোরের বৈঠক ঘিরে শুরু হয়েছে নতুন আলোচনা। গুঞ্জন ওঠেছে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে ঘুরে দাঁড়াতে তুরুপের তাস হিসেবে প্রশান্তকে দলে ভেড়াতে চাইছে কংগ্রেস। যদিও আনুষ্ঠানিকভাবে কংগ্রেস এ ব্যাপারে এখনও কোনো মন্তব্য করেনি। এদিকে বিজেপি বলছে, বাজিমাতের কোনো সুযোগ নেই।

গেলো দুই দফা লোকসভা নির্বাচনে ভরাডুবির পর ভারতের রাজনীতির দৃশ্যপট থেকে অনেকটাই যেন হাওয়া হয়ে গেছে শত বছরের পুরনো দল কংগ্রেস। ভারতবর্ষে দশকের পর দশক শাসন করা দলটি এখন খুঁজছে নতুন কৌশল।

কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা সালমান খুরশিদ বলেন, প্রশান্ত কিশোরের দলে যোগ দেওয়ার বিষয়ে এখনও নীতিগত কোনো সিদ্ধান্ত হয়নি। তবে তিনি কীভাবে তার রাজনৈতিক জীবন এগিয়ে নেবেন সেটা তার ব্যাপার। কংগ্রেসে এলে আমরা তাকে সব ধরনের সহযোগিতা করবো। এখন পাঞ্জাব, উত্তর প্রদেশের নির্বাচন আমাদের মূল টার্গেট। সেটি নিয়েই কাজ চলছে।

বিজেপির দাবি, কোনো পরিকল্পনাই সফল হবে না কংগ্রেসের। ভারতের রাজনীতিতে রাহুল গান্ধীর নেতৃত্ব নিয়েও প্রশ্ন তোলেন ক্ষমতাসীন দলের নেতারা।

বিজেপি নেত্রী খুশবু সুন্দর বলেন, পুরনো রাজনৈতিক দল কংগ্রেস। তাদের এখন নতুন করে ইমেজ বৃদ্ধির কিছু আছে বলে মনে হয় না। প্রশান্ত কিশোর কংগ্রেসে যোগ দিলেও কোনো পরিবর্তন আসবে না। কারণ রাহুল গান্ধীর নেতৃত্ব সম্পর্কে অজানা নয় ভারতবাসী। তবে প্রশান্ত কিশোর কংগ্রেসের কোথায় অবস্থান পায় সেটাই দেখার।

এদিকে ভারতের রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, প্রশান্ত কিশোর কংগ্রেসে যোগ দিলেও সহজ হবে না দলকে টেনে তোলা।

ভারতের রাজনৈতিক বিশ্লেষক রাজদ্বীপ সারদেসি বলেন, আগামী পার্লামেন্ট নির্বাচনের চ্যালেঞ্জ নিয়েই হয়তো আসছেন প্রশান্ত কিশোর। কিন্তু সেটি বাস্তবায়ন খুবই কঠিন হবে। কারণ, আগামী বছরেই বেশ কিছু রাজ্যে বিধানসভা নির্বাচন আছে। সেখানে কঠিন পরীক্ষা দিতে হবে তাকে। কারণ কংগ্রেসের সাথে প্রশান্ত কিশোরের আগের অভিজ্ঞতা খারাপ।

২০১৭ সালে উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনে বিপর্যয়ের পর এই প্রশান্ত কিশোরকেই কাঠগড়ায় তুলেছিলেন কংগ্রেসের শীর্ষ নেতারা। এর আগেও প্রত্যক্ষ রাজনীতিতে ছিলেন প্রশান্ত। বিহারের নির্বাচনে নীতীশ কুমারকে জেতানোর পর ২০১৮ সালে সংযুক্ত জনতা দলে যোগ দেন তিনি। তবে গত প্রায় দুই বছর ধরে প্রশান্ত মূলত তৃণমূল কংগ্রেসের সঙ্গে কাজ করেছেন। যদিও ২০১২ সালে বিজেপির হয়ে কাজ করেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply