তালেবান সমর্থিত সকল কন্টেন্ট নিষিদ্ধ করলো ফেসবুক

|

ফেসবুক তাদের প্ল্যাটফর্মে তালেবানকে নিষিদ্ধ করেছে।

আফগানিস্তানে সদ্য ক্ষমতা দখলকারী তালেবানকে সন্ত্রাসী সংগঠন হিসেবে মনে করে ফেসবুক। সে মনোভাব থেকেই তালেবানকে এবং তাদের কার্যকলাপকে সমর্থন করে এমন সব কনটেন্টও নিষিদ্ধ করেছে ফেসবুক। এ সিদ্ধান্ত বাস্তবায়নের উদ্দেশ্যে ইতোমধ্যে একদল আফগান বিশেষজ্ঞকে নিয়োগ করেছে ফেসবুক, যারা তালেবান সমর্থন করে বা তালেবান সংশ্লিষ্ট যে কোনো স্ট্যাটাস, ছবি, ভিডিও ইত্যাদি তদারক ও সেগুলো রিমুভ করার দায়িত্বে নিয়োজিত থাকবেন।

এমন সিদ্ধান্তের পশ্চাতে ফেসবুক যুক্তি দেখিয়েছে, আমেরিকার আইন অনুযায়ী তালেবান একটি ভয়ঙ্কর সন্ত্রাসী সংগঠন, যারা ওই অঞ্চলে অস্থিতিশীলতা, রক্তপাত ও নৃশংসতার জন্য দায়ী। অনেক বছর যাবৎ প্রকাশ্যে বা অপ্রকাশ্যে বিভিন্নভাবে তাদের প্ল্যাটফর্ম ব্যবহার করে আসছে এ সংগঠনটি। ফেসবুক মনে করে তালেবান একটি সন্ত্রাসী সংগঠন, এবং ফেসবুক চায় না কোনো সন্ত্রাসী সংগঠন তাদের প্ল্যাটফর্ম ব্যবহার করুক।

ফেসবুকের একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, আমরা আফগানিস্তানের স্থানীয় পশতু ও দারি ভাষায় দক্ষ কিছু আফগানকে নিয়োগ দিয়েছি, যারা আফগান কন্টেন্টগুলো সম্পর্কে আমাদেরকে সতর্ক করতে পারবেন। আর আমাদের এই নীতি আমাদের অন্যান্য পরিসেবার (ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার) ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

ফেসবুকের এমন নীতি গ্রহণের পর সতর্ক হয়েছে অন্যান্য সোশ্যাল মিডিয়াগুলোও। সম্প্রতি টুইটার তাদের ফলোয়ার ডাটাবেজ নতুন করে আপডেট করেছে। তারাও তালেবানের ব্যাপারটি কিভাবে নিয়ন্ত্রণ করবে তা নিয়ে ভাবছে বলে জানা গেছে। নিয়মানুযায়ী, টুইটারও তাদের প্ল্যাটফর্ম কোনো সন্ত্রাসী সংগঠনকে ব্যবহারের অনুমতি দেয় না। এবং এ ব্যাপারে তারা তাদের সিকিউরিটি টিমকে সতর্ক করার পদক্ষেপ নিয়েছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply