আফগানদের কাবুল বিমানবন্দরে প্রবেশ করতে দেয়া হবে না: তালেবান

|

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। ছবি: সংগৃহীত

যেসব আফগান নাগরিক দেশ ছাড়ার আশায় কাবুল বিমানবন্দরের বাহিরে ভিড় করছে তাদেরকে আর বিমানবন্দরে প্রবেশ করতে দেয়া হবে না। পাশাপাশি যুক্তরাষ্ট্রের সৈন্যদের আফগান নাগরিকদের দেশত্যাগে উৎসাহিত করা বন্ধ করার আদেশ দিয়েছে তালেবান। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের।

মঙ্গলবার (২৪ আগস্ট) রাতে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

জাবিউল্লাহ মুজাহিদ বলেন, বিমানবন্দরে যে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা খুবই বিপদজনক। তাই যারা দেশ ছাড়ার আশা নিয়ে বিমানবন্দরে ভিড় করছে তাদের সবার নিজ বাড়িতে ফিরে যাওয়া উচিৎ। তালেবান তাদের নিরাপত্তা নিশ্চিত করবে।

এছাড়াও তিনি অভিযোগ করেন, যুক্তরাষ্ট্র আফগানদের বিমানবন্দরে যেতে আমন্ত্রণ করছে।

এদিকে ৩১ আগস্টের মধ্যে আমেরিকার সকল সেনা আফগানিস্তান ছাড়বে বলেই তালেবানের সঙ্গে সমঝোতা হয়েছিল হোয়াইট হাউসের। ইতোমধ্যেই প্রায় ১৭ হাজার নাগরিককে বাইডেন প্রশাসন দেশে ফিরিয়ে নিয়ে গেলেও এখনও প্রচুর মানুষ আটকে রয়েছেন কাবুলে।

এ বিষয়ে তালেবানের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেয়া হয়েছে, নাগরিকদের দেশে ফেরানোর কাজ নির্ধারিত সময়ের মধ্যেই শেষ করতে হবে। সময়সীমা বাড়ানো হবে না। সমঝোতার অন্যথা হলে পরিণাম খারাপ হবে বলেই ব্রিটেনের এক সংবাদ মাধ্যমে হুমকি দিয়েছেন তালিবান মুখপাত্র। এরপরই মঙ্গলবার আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, আগামী ২৪ ঘণ্টায় মধ্যেই এই বিষয়ে বার্তা দেবেন তিনি। এরমাঝেই তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল ঘানি বারাদারের সাথে সিআইএ প্রধানের গোপন বৈঠকের খবর এসেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply