বানরের উৎপাতে দিশেহারা বালি দ্বীপের বাসিন্দারা

|

ছবি: সংগৃহীত

অমিত হাসান রবিন:

বানরের উৎপাতে দিশেহারা ইন্দোনেশিয়ার জনপ্রিয় বালি দ্বীপের বাসিন্দারা। করোনা মহামারির কারণে দ্বীপটিতে এক বছরের বেশি সময় ধরে বন্ধ পর্যটকদের আনাগোনা। এতেই তীব্র খাবার সংকটে পড়েছে দ্বীপটির অন্যতম আকর্ষণ বানরগুলো। ক্ষুধার তাড়নায় স্থানীয়দের বাড়িঘরে হামলা চালাচ্ছে তারা।

প্রতি বছর এসব বানর দেখিয়ে আয় হতো হাজার হাজার ডলার। কিন্তু এগুলোই এখন গলার কাটা বালি দ্বীপের সাঙ্গেমানকি ফরেস্ট কর্তৃপক্ষের।

করোনা মহামারির কারণে দীর্ঘদিন ধরে পর্যটকশূন্য বিখ্যাত এই দ্বীপটি। এতেই তীব্র খাবার সংকট পড়েছে বানরগুলো। ক্ষুধার তাড়নায় প্রায়ই লোকালয়ে হানা দিচ্ছে। বাদ যাচ্ছে না বাড়িঘরও।

স্থানীয় একজন জানান, বানরগুলো যখন খুব ক্ষুধার্ত থাকে তখন তারা বাড়িতে ঢুকে পড়ে। এই সময়ে আমরা খুবই আতঙ্কে থাকি। কারণ বেশির ভাগ বানরের জলাতঙ্কের ভ্যাকসিন দেয়া হয়নি।

কর্তৃপক্ষ বলছে, ‘পুরা বুকিত সারি’ নামের মন্দির এলাকায় বর্তমানে রয়েছে ৬ শতাধিক বানর। প্রতিদিন এসব বানরের খাবারের পেছনে গড়ে খরচ হয় ৬০ ডলার। যা এখন আর পুষিয়ে ওঠা সম্ভব হচ্ছে না তাদের।

বালির বানরের আবাসস্থলের ব্যবস্থাপক মেড মোহন বলেন, করোনা মহামারির কারণে এক বছরের বেশি সময় এখানে পর্যটক আসছে না। তাই এসব প্রাণীর খাবার নিয়ে খুবই সমস্যায় আছি। গ্রামবাসীর সহায়তায় কিছুদিন চললেও এখন আর সম্ভব হচ্ছে না। কারণ এখানকার সবার উপার্জনই তো পর্যটক নির্ভর।

তথ্য বলছে, করোনার আগে বানর দেখতে এখানে প্রতি মাসে গড়ে ৬ হাজারের বেশি দর্শনার্থী যেতো। এখন তা নেমে এসেছে ৫শ’র ঘরে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply